খেলাধুলা

বিপিএলের সেরা একাদশ প্রকাশ করল ইএসপিএন ক্রিকইনফো

বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএল এর সেরা একাদশ প্রকাশ হয়েছে জাতীয় ক্রিকেট নিউজ সাইট ইএসপিএন ক্রিকইনফো।

১। তামিম ইকবাল (কুমিল্লা ভিক্টোরিয়ান্স) : বিপিএলে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে সফল তামিম ইকবাল। গতকাল এক তামিম ইকবালের কাছে হেরেছে ঢাকা ডায়নামাইটস। ফাইনালে ঢাকা ডায়নামাইটস এর বিপক্ষে ১১ টি ছক্কা এবং ১০ টি চার এর সাহায্যে ১৪১ রানে অপরাজিত থাকেন তামিম। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ১৪ ইনিংসে ৩৮.৯১ গড়ে ১৩৩.৮১ স্ট্রাইক রেটে ৪৬৭ রান করেছেন। একটি সেঞ্চুরি এবং দুটি হাফ সেঞ্চুরি সহ তামিম ইকবালের সর্বোচ্চ স্কোর ১৪১* রান।

২। সুনীল নারায়ন (ঢাকা ডায়নামাইটস) : ঢাকা ডায়নামাইটসের হয়ে ব্যাট হাতে ১৫ ইনিংসে ১৪৩.০৭ স্ট্রাইক রেটে ২৭৯ রান সহ বল হাতে ৬.৩৫ ইকোনমিক রেটে নিয়েছেন ১৮ টি উইকেট। ঢাকা ডায়নামাইটস ফাইনালে ওঠার অন্যতম কারিগর ছিলেন তিনি।

৩। এবি ডি ভিলিয়ার্স : ছিলেন না টুর্নামেন্টের শুরু থেকে, থাকতে পারেননি শেষের দিকেও। তবে যে ৬ টি ম্যাচ খেলেছেন তাতে দিয়েছেন নিজের সেরাটা। ৬ ম্যাচে ১ সেঞ্চুরি সহ করেছেন ২৪৭ রান। ডি ভিলিয়ার্স খেলেছেন এমন কোন ম্যাচে হারেনি রংপুর।

৪। ইয়াসির আলি : এবারের আসরে আনক্যাপড দেশি ক্রিকেটারদের মধ্যে আলো ছড়িয়েছেন হৃষ্টপুষ্ট শরীরের অধিকারী চট্টগ্রামের লোকাল বয় ইয়াসির আলি। শুরুর দুই ম্যাচে মোহাম্মদ আশরাফুল খেলেন, মূলত তাঁর স্থানেই একাদশে ঢুকে আলো কাড়েন তিনি। ১১ ম্যাচে করেন ৩০৭ রান।

৫। রাইলি রুশো (রংপুর রাইডার্স) : বিপিএলের এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক রংপুর রাইডার্স এর টপ অর্ডার ব্যাটসম্যান রাইলি রুশো। শুধু এবারের আসরেই নয় এ বিপিএল এর আগের সব রেকর্ড ভেঙে দিয়ে সর্বোচ্চ রান সংগ্রহের মালিক এখন তিনি। বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক ১৩ ইনিংসে ৬৯.৭৫ গড়ে ১৫০.০০ স্ট্রাইক রেটে ৫৫৮ রান করেছেন। একটি সেঞ্চুরি এবং ৫ হাফ সেঞ্চুরি সহ সর্বোচ্চ স্কোর ১০০* রান।

৬। সাকিব আল হাসান (ঢাকা ডায়নামাইটস) : বিপিএলের রানার আপ দল ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক এবারের মৌসুমে ম্যান অফ দ্যা টুর্নামেন্ট পুরস্কার লাভ করেছেন। তার অলরাউন্ড পারফরম্যান্সের কারণে এবারের মৌসুমে সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। বিপিএলে এবারের আসরে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ১৫ ইনিংসে ৭.৩৫ ইকোনমিক রেটে ২৩ উইকেট লাভ করেছেন। এছাড়াও ব্যাট হাতে বিপিএলের নবম সর্বোচ্চ রান সংগ্রাহক ১৫ ইনিংসে ২১.৫০ গড়ে ১১৩.১৫ স্ট্রাইক রেটে ৩০১ রান করেছেন।

৭। মুশফিকুর রহিম (চিটাগাং ভাইকিংস) : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবারের বিপিএলে দারুণ ফর্মে ছিলেন। বিপিএলের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ১৩ ইনিংসে ৩৫.৫০ গড়ে ১৩৯.২১ স্ট্রাইক রেটে ৪২৬ রান করেছেন। এবারের মৌসুমের তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে মুশফিকুর রহিমের।

৮। এন্ড্রু রাসেল (ঢাকা ডায়নামাইটস) : দ্বাদশ ক্রিকেটার হিসেবে একাদশে রাখা হয়েছে এন্ড্রু রাসেল কে। বিপিএলের ফাইনালে গতকাল কুমিল্লা ভিক্টোরিয়ান্স এর বিপক্ষে জ্বলে উঠতে না পারলেও টুর্নামেন্ট এর অন্যতম সেরা অলরাউন্ডার তিনি। বিশেষ করে শেষের দিকে তার বিধ্বংসী ব্যাটিং ম্যাচ ঘুরিয়ে দিতে সক্ষম। এবারের বিপিএলে ব্যাট হাতে ১৫৬ স্ট্রাইক রেটে ২৯৯ রানের পাশাপাশি বল হাতে তুলে নিয়েছেন ১৪ টি উইকেট।

৯। মাশরাফি বিন মুর্তজা (রংপুর রাইডার্স) : এখনো বল হাতে মাঠ কাপাচ্ছেন জাতীয় দলের হয়ে প্রায় ২০ বছর খেলা বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক এবং রংপুর রাইডার্স এর অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বিপিএলের তৃতীয় সর্বোচ্চ এই উইকেট সংগ্রাহক নেতৃত্ব দেবেন এই দলকে। ১৪ ইনিংসে ৭.০৩ ইকোনমিক রেটে ২২ উইকেট লাভ করেছেন মাশরাফি।

১০। রুবেল হোসেন (ঢাকা ডায়নামাইটস) : টি-টোয়েন্টি ক্রিকেটে তেমন একটি জ্বলে উঠতে দেখা যায় না রুবেল হোসেনকে। কিন্তু এবারের বিপিএলে চতুর্থ সর্বোচ্চ উইকেট সংগ্রাহক রুবেল হোসেন থাকছেন এই একাদশে। ১৫ ইনিংসে ৭.৭২ ইকোনমিক রেটে ২২ উইকেট লাভ করেছেন।

১১। তাসকিন আহমেদ (সিলেট সিক্সার্স) : বিপিএল এর মাধ্যমে আবারো নিজেকে নতুন করে ফিরে পেয়েছেন জাতীয় দলের ফাস্ট বোলার তাসকিন আহমেদ। বিপিএলে দারুণ পারফর্মেন্স করে জায়গা করে নিয়েছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের। কিন্তু ইনজুরির কারণে দল থেকে বাদ পড়েছেন তিনি। তবে বাদ পড়ার আগে বিপিএলে নজরকাড়া বোলিং করেছেন তাসকিন আহমেদ। বিপিএলের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ১২ ইনিংসে ৮.৫৫ ইকোনমিক রেটে ২২ উইকেট লাভ করেছেন।

বিপিএলের সেরা একাদশ প্রকাশ করল ইএসপিএন ক্রিকইনফো

তামিম ইকবাল (অধিনায়ক), সুনীল নারাইন, এবি ডি ভিলিয়ার্স, ইয়াসির আলি, রাইলি রুশো, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

আরও পড়ুন

হ্যারি কেইন,এক মাসের জন্য মাঠের বাইরে

Syed Hasibul

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাপীর কারণে যেভাবে বদলে গেল রুবেলের ক্যারিয়ার!

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

সোহাগ হোসেন

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul

হ্যাটট্রিক ৪ মেরে সেঞ্চুরির পথে সাকিব আল হাসান

Sheikh Anik

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy