খেলাধুলা

নতুন এক রেকর্ড গড়লেন মুশফিকুর রহিম

গতকাল বুধবার আয়ারল্যান্ডের বিপক্ষে মুশফিক করলেন মাত্র ৩৫ রান। আর তাতেই রেকর্ডবুকে ঢুকে গেলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। যে রেকর্ড আছে আর মাত্র ৪ জনের। ক্রিকেট ইতিহাসের ৫ম উইকেটকিপার হিসেবে ওয়ানডেতে ৫০০০ রান পূর্ণ করলেন মুশফিক।

তাছাড়া ওয়ানডেতে একমাত্র বাংলাদেশি হিসেবে ২০০ ডিসমিসালের মালিক মুশফিকুর রহিম। উইকেটকিপিং বড্ড পছন্দ মুশফিকের। তাই তো চোট নিয়েও অনেক সময় দলের প্রয়োজনে কিপিং গ্লাভস হাতে দেখা গেছে মুশফিককে।

তাছাড়া এশিয়া কাপেও পাকিস্তানের বিপক্ষে ম্যাচে পাঁজরের চোট নিয়েও স্ট্যাম্পের পেছনে দাঁড়াতে দেখা গেছে মুশফিকুর রহিমকে।

এদিকে মুশফিক ছাড়া বাকি চারজনের সবার উপরে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা, যিনি ৩৪০ ওয়ানডেতে ৪৩.৬৩ গড়ে ১৩ হাজার ৩৪১ রান করেছেন।

এরপর দ্বিতীয় অবস্থানে আছেন ভারতের কিংবদন্তি উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি। ২৮৯ ম্যাচে ৫০.৭২ গড়ে ১০ হাজার ৫০০ রান আছে তার। এই তালিকায় তিন এবং চার নাম্বার অবস্থানে অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট এবং জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার।

এদিকে গিলক্রিস্ট ২৭৪ ম্যাচে ৯ হাজার ৪১০ রান করেছেন। ফ্লাওয়ার ১৮৩ ম্যাচে করেছেন ৫ হাজার ৮৪৫ রান। আর উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ২০৪ ওয়ানডেতে ৪ সেঞ্চুরি আর ৩১টি হাফসেঞ্চুরিসহ ৫ হাজার রান হলো মুশফিকের।

আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডেতে ৫০০০ রান পূর্ণ করেছেন আরও আগেই। তবে সেটা ছিল একজন পূর্ণাঙ্গ ব্যাটসম্যান হিসেবে। ওয়ানডেতে বেশ কয়েকটি ম্যাচে কিপিং গ্লাভস ছাড়াই মাঠে নামতে দেখা গেছে মুশফিককে। ১৭৮ ইনিংসে উইকেটকিপার হিসেবে খেলেছেন মুশফিক।