বিজ্ঞান-প্রযুক্তি

ফেইসবুক ব্যবহার কারীদের জন্য বিশাল সুখবর

সম্প্রতি হঠাৎ করেই বন্ধ হয়ে যায় ফেসবুকের অসংখ্য গ্রুপ। ফেসবুক কর্তৃপক্ষই এসব গ্রুপ হঠাৎ নিষ্ক্রিয় করে দিয়েছিল। তবে আপিল করার পর ফেসবুক কর্তৃপক্ষ বেশ কিছু গ্রুপ ফের চালু করে দিয়েছে।

এদিকে ফেসবুক কমিউনিটি গাইডলাইনের একটি ত্রুটির সুযোগ নিয়ে অনেকেই অভিযোগ করে এসব গ্রুপ নিষ্ক্রিয় করে দিয়েছিল বলে জানা গেছে।

এদিকে বন্ধ হয়ে যাওয়া দেশের শীর্ষ ফেসবুক গ্রুপ কোটা সংস্কার চাই, এভারগ্রীন বাংলাদশ, বাংলাদেশ গ্রে হ্যাট হ্যাকারস, আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, আওয়ার এভারগ্রীন বাংলাদেশ, ভাইরাল গ্রুপ বাংলাদেশ, ভয়েস অব রাইটস, প্রবাসী বাংলাদেশ, সোনার বাংলা, সবুজ শাড়ি লাল টিপ, ছেলে ভিএস মেয়ে, আমাদের খুলনা- ওয়ার্ল্ড ইন বাংলাদেশ, উই আর বাংলাদেশ, ক্রিকেটখোর, ইনফিনিটি অব এন্টারটেইনমেন্ট গ্রুপগুলোর মধ্যে অনেকগুলোই ফেরত এসেছে।

কিন্তু যেসব কারণে ফেসবুক গ্রুপগুলো নিষ্ক্রিয় হয়ে যাচ্ছিল ঠিক একই কারণে এখনো গ্রুপ ও গ্রুপের এডমিনদের ফেসবুক ডিজেবল হয়ে যাওয়ার ঘটনা অব্যাহত রয়েছে। এ নীতিমালা ফেসবুক এখনো সংস্কার করেনি বলে জানা গেছে।

তবে ফেরত আসা গ্রুপ ও বর্তমান সচল গ্রুপগুলো ফেসবুকের পূর্ণ সংস্করণ না হওয়া পর্যন্ত আর্কাইভ করে রাখতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি কমিউনিটি গাইডলাইন অনুসারে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, ধর্মীয় ইস্যুতে কঠোর হচ্ছে ফেসবুক। এ কারণে ফেসবুক নীতিমালা অনুযায়ী যেকোনো ধরনের অস্ত্রের ছবি, জঙ্গির ছবি, সন্ত্রাসীর ছবি, ধর্মীয় কোনো গোষ্ঠীকে হেয় করে ফেসবুক পোস্ট দিলে তার আইডি ও গ্রুপ বিপজ্জনক অবস্থায় চলে যাবে।

এসব ক্ষেত্রে ফেসবুক তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছে। এ ধরনের অভিযোগ প্রমাণিত হলে ফেসবুক গ্রুপ ফেরত পাওয়া সম্ভব হবে না বলে জানা গেছে।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy