খেলাধুলা

এইমাত্র পাওয়াঃ র‍্যাংকিং এ অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে শীর্ষে বাংলাদেশ

২০১৮ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ওয়ানডেতে ম্যাচ জয়ের দিক থেকে অস্ট্রেলিয়ার মতো পরাশক্তি দলের থেকেও এগিয়ে আছে বাংলাদেশ। এসময়ের মধ্যে মোট ২৭টি ওয়ানডে খেলা বাংলাদেশ জয়ের মুখ দেখেছে ১৭টি ম্যাচে।

ফলে বিশ্বকাপের আগে জয় পরাজয়ের অনুপাতের দিক থেকে তৃতীয়তে অবস্থান করছে তারা। সমান সংখ্যক ম্যাচ খেলে সমান জয় পাওয়ায় যৌথভাবে তৃতীয়তে অবস্থান দক্ষিণ আফ্রিকারও। বাংলাদেশ এবং দক্ষিণ আফ্রিকার আগে এখন শুধুমাত্র রয়েছে ইংল্যান্ড এবং ভারত।

মোট ৩৫টি ওয়ানডেতে ২৪ জয় নিয়ে শীর্ষে অবস্থান করছে ইংলিশরা। আর গত বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৩৩ ম্যাচ খেলে ২২টিতে জয়ের দেখা পেয়েছে ভিরাট কোহলির ভারত। জয়ের অনুপাতের দিক থেকে বাংলাদেশের পর পঞ্চম অবস্থানে আছে আফগানিস্তান। মোট ২৭টি ম্যাচে তাদের জয়ের সংখ্যা ১৫টি।

ছবিঃ বাংলাদেশ ও অস্ট্রেলিয়া

তবে সমান সংখ্যক জয় নিয়ে একই অবস্থানে থাকলেও নিউজিল্যান্ড ম্যাচ খেলেছেন ২৪টি। ২৮টি ওয়ানডেতে মোট ১২টি জয় নিয়ে সপ্তম স্থানটিতে আছে উইন্ডিজ। অপরদিকে বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া গত বছর থেকে এখন পর্যন্ত ওয়ানডে খেলেছে ২৬টি। যেখানে জয়ের দেখা পেয়েছে ১১টিতে এবং অবস্থান করছে অষ্টমে।

অজিদের সাথে ১১টি জয় নিয়ে একই জায়গায় আছে আয়ারল্যান্ডও। তাদের ম্যাচ খেলার সংখ্যা ২৩টি। তালিকার সবথেকে নিচে অবস্থান পাকিস্তানের। ২০১৮ সালের জানুয়ারি থেকে এখন পর্যন্ত ৩৩ ম্যাচে ১০ জয় পেয়েছে পাকিস্তানিরা এবং তারা আছে দশম স্থানে।