খেলাধুলা

নেইমারের নিখুঁত লক্ষ্যভেদে ব্রাজিলের স্বস্তি

স্পোর্টস ডেস্ক : গত জুনে কাতারের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে গিয়ে মাত্র ১৭ মিনিট পরই মাঠ ছেড়েছিলেন নেইমার। পেয়েছিলেন চোট। সেই ধাক্কা সামলে সুস্থ হয়ে ফিরলেও ট্রান্সফার নিয়ে জটিলতায় ক্লাব পিএসজির হয়ে মাঠে নামা হয়নি তার।

অবশেষে তিন মাসেরও বেশি সময় পর প্রথমবারের মতো ম্যাচ খেলতে নামলেন নেইমার। জাতীয় দলের নীল-হলুদ জার্সিতে। খুঁজে পেলেন জালের ঠিকানাও। তার নিখুঁত লক্ষ্যভেদের কল্যাণে পিছিয়ে পড়েও কলম্বিয়ার সঙ্গে ড্র নিয়ে মাঠ ছাড়ল ব্রাজিল।

শনিবার বাংলাদেশ সময় সকালে ফ্লোরিডার মায়ামিতে ব্রাজিল ও কলম্বিয়ার মধ্যকার প্রীতি ম্যাচটি শেষ হয়েছে ২-২ সমতায়। প্রথমার্ধে কাসেমিরোর গোলে এগিয়ে গিয়েছিল ব্রাজিল। তবে নয় মিনিটের ব্যবধানে জোড়া গোল করে ম্যাচের চিত্র পাল্টে দেন কলম্বিয়ার লুইস মুরিয়েল।

পিছিয়ে পড়ে সেলেসাওরা। এরপর দ্বিতীয়ার্ধে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলকে সমতায় ফিরিয়ে স্বস্তি এনে দেন নেইমার। ম্যাচের ১৯তম মিনিটে নেইমারের কর্নারে হেড করে ব্রাজিলকে এগিয়ে দেন কাসেমিরো। তবে খুব বেশিক্ষণ এই আনন্দ স্থায়ী হয়নি তাদের।

২৫ তম মিনিটে বল বিপদমুক্ত করতে গিয়ে মুরিয়েলকে ফাউল করেন অ্যালেক্স সান্দ্রো। পেনাল্টি পায় কলম্বিয়া। নিজেই স্পট কিক নিয়ে এডারসনকে পরাস্ত করেন মুরিয়েল।

চার মিনিট পর আবার বল ঢোকে ব্রাজিলের জালে। কিন্তু ইয়েরি মিনা ছিলেন অফসাইডে। ফলে বাতিল হয় গোলটি। এর পাঁচ মিনিট পর আর কোনো ভুল করেনি কলম্বিয়া। দুভান জাপাতার পাস নিয়ন্ত্রণে নিয়ে জোরালো শটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন মুরিয়েল। পিছিয়ে পড়ে ব্রাজিল।

৩৯ তম মিনিটে ডেভিড ওসপিনাকে একা পেয়ে যান রিশার্লিসন। কিন্তু তার প্রচেষ্টা রুখে দেন কলম্বিয়া গোলরক্ষক। ফলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তার দল। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৫৮তম মিনিটে ব্রাজিলকে ম্যাচে ফেরান নেইমার।

দলনেতা দানি আলভেজের ক্রসে বাঁ-পা আলতো করে ছুঁইয়ে ওসপিনাকে পরাস্ত করেন তিনি। ব্রাজিলের জার্সিতে এটি নেইমারের ৬১ তম গোল। আগামী বুধবার পরের প্রীতি ম্যাচে পেরুর মুখোমুখি হবে ব্রাজিল। ম্যাচ শুরু বাংলাদেশ সময় সকাল নয়টায়।