রাজনীতি

ছাত্রলীগের ধাওয়ায় ক্যাম্পাস ছাড়ল জাবি ছাত্রদল

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)  শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারিদের শাস্তির দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের কর্মসূচিতে ধাওয়া করেছে ছাত্রলীগের কর্মীরা। ধাওয়া খেয়ে ক্যাম্পাস ছেড়ে পালিয়ে যায় ছাত্রদলের নেতাকর্মীরা।

জানা গেছে, আবরার হত্যার প্রতিবাদে সকালে বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ছাত্রদলের নেতাকর্মীরা। মিছিলটি অমর একুশের পাদদেশে গিয়ে শেষ হয়। এ সময় সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

সমাবেশ থেকে অবিলম্বে আবরারের হত্যাকারিদের ফাঁসি দিয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার পরিবেশ ও সব দলের সহাবস্থান ফিরিয়ে আনার দাবি জানানো হয়।

আবরার হত্যার রায় কার্যকর না হলে দেশব্যাপী দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন ছাত্রদলের নেতাকর্মীরা।

কমসূচির শেষের দিকে মাহবুবুল হক রাফার নেতৃত্বে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কিছু নেতাকর্মী ছাত্রদলের নেতাকর্মীদের ধাওয়া দেয়। এ সময় ব্যানার কেড়ে নেয়ার চেষ্টা করে। পরে ছাত্রদল নেতাকর্মীরা দৌড়ে ক্যাম্পাস ত্যাগ করেন।

মিছিলে ধাওয়ার বিষয়ে শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক আব্দুর রহিম সৈকত বলেন, ‘আমরা কোনো সহিংসতা চালাতে ক্যাম্পাসে আসিনি। একটি হত্যার বিচার চাইতে এসেছিলাম। কিন্তু সেখানেও ছাত্রলীগ বাঁধা দিয়েছে।

ছাত্রদল নেতা বলেন, ‘চাইলে পাল্টা হামলা চালাতে পারতাম। কিন্তু আমরা সহাবস্থান চাই। তাই পাল্টা হামলা চালাইনি। বিষয়টি নিয়ে প্রশাসনের সঙ্গে কথা হয়েছে। তারা বিষয়টি দেখবেন বলে আমাদের জানিয়েছেন।’

তবে এ ব্যাপারে ছাত্রলীগের কারও বক্তব্যে পাওয়া যায়নি।