16.6 C
New York
May 25, 2020
এক্সক্লুসিভ

তৈরি হল করোনাকে হা’রাতে পারে এমন ‘অ্যান্টিবডি’!

প্রাণঘা’তী করোনাভাইরাসের তা’ণ্ডবে বিপর্য’স্ত। এই ভাইরাসের ছোবলে ইতোমধ্যে মৃ’ত্যুপুরীতে পরিণত হয়েছে আমেরিকা ও ইউরোপের দেশ ইতালি, ব্রিটেন, স্পেন ও ফ্রান্স।  এগুলোসহ বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে একযোগে ধ্বং’সযজ্ঞ চালাচ্ছে এই ভাইরাস। এতে  দিশেহা’রা হয়ে পড়ে গোটা দুনিয়া।

বিশ্বব্যাপী বিজ্ঞানীরা প্রাণপণ চেষ্টা করলেও এখনও পর্যন্ত এই ভাইরাসে কার্যকরী কোনও প্রতিষে’ধক আবিষ্কার করতে পারেননি। তবে পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা উঠেপড়ে লেগেছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরিতে।

অবশেষে আশার বাণী শুনিয়েছেন নেদারল্যান্ডসের বিজ্ঞানীরা। বলছেন, পরীক্ষাগারে তারা এমন একটি ‘অ্যান্টিবডি’ তৈরি করতে সক্ষম হয়েছেন যেটা করোনাভাইরাসকে পরাস্ত করতে সক্ষম। কোভিড-১৯ চিকিৎসা ও মহামা’রী বিস্তার রোধে এটা একটি যুগান্তকারী পদক্ষেপ।
নেচার কমিউনিকেশনস জার্নালে সোমবার প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, বিজ্ঞানীদের আবিষ্কৃত পরীক্ষামূলক এই অ্যান্টিবডি কোভিড-১৯ সম্পর্কিত রোগের চিকিৎসা এবং ভাইরাসটির সং’ক্রমণ প্রতিরো’ধ করতে সক্ষম হবে। ক্লিনিক্যাল ট্রায়ালগুলোতে এটা সত্যিই কাজ করছে কিনা সেটা নিশ্চিত হওয়া প্রয়োজন বলে জানিয়েছেন, অ্যান্টিবডি’র আবিষ্কারক দল নেদারল্যান্ডসের উট্রেচ্ট বিশ্ববিদ্যালয়ের বেরেন্ড-জান বোশ এবং সহকর্মীরা।

47D11 নামে পরিচিত এই অ্যান্টিবডি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনকে লক্ষ্য করে আ’ক্রম’ণ করে এবং এর স্পাইকগুলোকে একটি মুকুট দিয়ে মুড়ে এটিকে নিষ্ক্রিয় করে দেয়। ফলে ভাইরাসটি নতুন কোষে প্রবেশ করার ক্ষমতা হা’রায়। উট্রেচ্টের পরীক্ষায়, এটি কোভিড -১৯ এর জন্য দায়ী ভাইরাসকে কেবল পরাস্তই করেনি বরং একই ধরনের স্পাইক প্রোটিন দিয়ে সজ্জিত করোনার কাজিন সার্স ভাইরাসকেও পরাস্ত করেছে। সূত্র: ব্লুমবার্গ

Related posts

যে পোশাক পরলেই ধ’রা পড়বে করোনা ভাইরাস

এবার গ্যাস্ট্রিকের সমস্যার ছদ্মবেশে হাজির করোনাভাইরাস!

তেলাপোকার উপদ্রপ থেকে চিরস্থায়ী মুক্তির সহজ ও কার্যকরী উপায়