16.6 C
New York
May 25, 2020
এক্সক্লুসিভ

যে পোশাক পরলেই ধ’রা পড়বে করোনা ভাইরাস

মার্কিন সেনাবাহিনীতেও ছড়িয়ে পড়েছে প্রাণঘা’তী করোনা ভাইরাস। এরই মধ্যে প্রায় ৫ হাজার সেনা সদস্য করোনায় আক্রা’ন্ত হয়েছে। তবে প্রাণহা’নী এড়াতে সেনাদের জন্য এবার এমন একটি ডিভাইস তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে যেটা পরলে সঙ্গে সঙ্গে জানা যাবে করোনায় আক্রা’ন্ত কিনা।

ভাইরাস সং’ক্রমণের পূর্ব সত’র্কতা পাওয়ার জন্য দ্রুত এই ডিভাইসযুক্ত পোশাক আনার চেষ্টা চলছে। সোমবার, মার্কিন সামরিক বাহিনী মেডিক্যাল টেকনোলজি এন্টারপ্রাইজ কনসোর্টিয়ামের মাধ্যমে ডিভাইসটি বিকাশের জন্য ২৫ মিলিয়ন ডলার বিড দিয়েছে। সেনাবাহিনী আশা করছে যে কয়েক সপ্তাহের মধ্যে ১০ টি চুক্তি হবে।

সেনাবাহিনীর প্রস্তাবনায় বলা হয়েছে, কভিড-১৯ এর প্রাক-লক্ষণগুলো শনা’ক্ত করতে, আলাদা করতে এবং ভাইরাসের বিস্তার রো’ধ/প্রতিরো’ধ করার জন্য দ্রুত এই ডিভাইস দরকার। বিডে বলা হয়েছে, সেনাবাহিনী এমন একটা প্রমাণিত প্রযুক্তির স’ন্ধান করছে যেটা বিদ্যমান পরিষেবার চেয়ে সম্পূর্ণ আলাদা হবে। যেটা পরা থাকলেই শনা’ক্ত হবে করোনা।

বৃহৎ আকারে উৎপাদনে সক্ষম সংস্থাগুলোকে বিডে অংশ নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। এই কিটসগুলো এমন হবে, যা পরিধানযোগ্য এবং ব্যবহারকারীর দৈনিক ক্রিয়াকলাপে কোন প্রভাব ফেলবে না। করোনা ভাইরাস ছড়িয়ে পড়া প্রতিরো’ধের মূল চ্যালে’ঞ্জ প্রাথমিক পর্যায়ে শনা’ক্তকরণ এবং লক্ষণবিহীন রোগীদের সনাক্ত করা।

ভাইরাসের বিস্তা’রে এসব লক্ষণবি’হী’ন রোগীরা সবচেয়ে বড় ভুমিকা রাখে। এই প্রস্তাবটিতে বলা হয়েছে, কভিড-১৯ পজেটিভ ব্যক্তিদের জন্য শারীরবৃত্তীয় নজ’রদারি চূড়া’ন্ত লক্ষণ যা এখনও স্পষ্ট হয়নি তেমন পর্যায়ে শনা’ক্ত করাই হবে এই ডিভাইসের উদ্দেশ্য। সূত্র- ওয়ারিসবোরিং।

Related posts

তেলাপোকার উপদ্রপ থেকে চিরস্থায়ী মুক্তির সহজ ও কার্যকরী উপায়

গাছের ফল ও ছাগলের করোনা টেস্টের রিপোর্টও পজিটিভ!

তৈরি হল করোনাকে হা’রাতে পারে এমন ‘অ্যান্টিবডি’!