12.2 C
New York
October 23, 2021
অন্যান্য আন্তর্জাতিক চাকুরী বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি ভিডিও রাজনীতি

শিগগিরই বিদেশ থেকে দেশে ফিরবেন ২৯ হাজার প্রবাসী: পররাষ্ট্রমন্ত্রী

প্রবাসীদের নিরা’পত্তার বিষয়টিতে সরকার সর্বো’চ্চ গুরুত্ব দিচ্ছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন বলেছেন, আগামী কয়েক সপ্তাহে বিদেশ থেকে ২৮ হাজার ৮৪৯জন প্রবাসী নাগরিক দেশে ফিরবেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে তিনি এমন খবর দিয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রবাসী নাগরিকদের জন্য করণীয় নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত এ বৈঠকে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নেন।

বৈঠক শেষে এক ভিডিওবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগামী কয়েক সপ্তাহে ২৮ হাজার ৮৪৯ জন প্রবাসী নাগরিক দেশে ফিরবেন। এছাড়া মধ্যপ্রাচ্য থেকে অনেকেই দেশে ফিরছেন। গত সপ্তাহে মধ্যপ্রাচ্য থেকে তিন হাজার ৬৯৫জন বাংলাদেশি নাগরিক ফিরেছেন। মধ্যপ্রাচ্যে যারা কা’রাগারে ছিলেন তাদের সেখানে ক্ষমা করে দেয়া হয়েছে।

তাদের ফেরত নিয়ে আসা হবে জানিয়ে মন্ত্রী আরও বলেন, মালদ্বীপে প্রবাসীদের অসুবিধা যেন না হয়, সেখানে আমরা খাবার পাঠিয়েছি। আগামীকাল সেখান থেকে ৪০০ বাংলাদেশি দেশে ফিরবেন। কুয়েত সরকার অনিব’ন্ধিত শ্রমিকদের ক্ষ’মা করে দিয়েছেন। সেখানে প্রায় সাড়ে চার হাজার বাংলাদেশি অনিব’ন্ধিত রয়েছেন।

তিনি জানান, কুয়েত থেকে বাংলাদেশিরা ফিরবেন। ওমান থেকে ফিরবেন। সৌদি আরব থেকে ৪ হাজার বাংলাদেশি ফিরবেন। ইরাকে অনেক লোকের চাকরি চলে গেছে। আমরা সেটা দেখছি। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে কেউ করোনা ভাইরাসে মা’রা গেলে সেখান থেকে মরদেহ দেশে আনা যাবে না। তারা তাদের দেশে দা’ফন করবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে অন্য কোনো দেশ থেকে পাঠালে সেই ম’রদেহ পরিবারের কেউ দেখতে পাবেন না। তাই আমরা চাই, যেখানেই কেউ মা’রা যান, সেখানেই দা’ফন করা প্রয়োজন। সেটা হলেই ভালো হবে বলেও তিনি জানান।

আরো পড়ুন

Leading 15+ Legit Hookup Websites That Actually Operate

Leading ten Tips to Grow Your Latina Brides To get Marriage about latinawomen. org

ভারতে কোরআন আবমাননার প্রতিবাদে রাজধানীতে বিশাল বিক্ষোভ মিছিল

Shohag