19.7 C
New York
May 24, 2020
অন্যান্য ইসলাম গ্রাম-গঞ্জ চাকুরী বিজ্ঞান ও প্রযুক্তি ভিডিও রাজনীতি

২০৩০ সালে রোজা হবে ৩৬ দিন!

আরবি মাসগুলো ২৯ কিংবা ৩০ দিনে হয়ে থাকে। রমজান এর বাইরে নয়। তবে কি ২০৩০ সালের রমজান মাস ৩৬ হয়ে যাবে! ‘না’, রমজান মাস ঠিকই থাকবে। বরং বছরের শুরু ও শেষে রমজান অনুষ্ঠিত হবে। আর তাতে মুমিন মুসলমান একই বছর ৩৬ দিন রোজা পালন করবে। এমনটি জানিয়েছেন সৌদি আরবের এক বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগরে জলবায়ুর অধ্যাপক ড. আব্দুল্লাহ আল-মুসনাদ।

সৌদি আরবের আল-কাসিম বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ুর অধ্যাপক ড. আব্দুল্লাহ আল-মুসনাদ বলেছেন, এমন ঘটনা বার বার পুনরাবৃত্তি হয় না। মুসলমানরা ২০৩০ সালে ৩৬ দিন রোজা রাখবে।

তিনি টুইটারে লিখেছেন, ‘২০৩০ সালের ৫ জানুয়ারি মোতাবেক ১৪৫১ হিজরির পবিত্র রমজান মাস শুরু হবে। আর আশা করা যায় এ মাসটি ৩০দিন পূর্ণ হবে। আবার একই বছর ২৬ ডিসেম্বর মোতাবেক ১৪৫২ হিজরির পবিত্র রমজান মাস শুরু হবে। আর তাতে ডিসেম্বরে মুমিন মুসলমান ৬ দিন রোজা পালন করবে। সে হিসেবে ২০৩০ সালে মুসলিম উম্মাহ ৩৬ দিন রোজা পালন করবে।‘ এমনটি হওয়ার কারণ ব্যাখ্যা করে এ অধ্যাপক বলেন, চন্দ্র বছর আর সৌরবর্ষের মধ্যে প্রতি বছর ১১ দিন ব্যবধান হয়ে থাকে।

উল্লেখ্য চন্দ্র বছরের মাসগুলো ২৯ কিংবা ৩০ দিন হয়ে থাকে। আর সৌরবর্ষের মাসগুলো ৩০ ও ৩১ দিনে নির্ধারিত। সে কারণে বছর শেষে চন্দ্র বছর ১১ দিন কমে যায়। আর এভাবে ২০৩০ সালে পবিত্র রমজান মাসের শুরু হবে দুই বার।

Related posts

বিয়ের সাধ মিটে গেছে, মানসিক রোগী হয়ে যাচ্ছেন শ্রাবন্তী!

দেশের পরিস্থিতি করোনায় আরও কঠিন হতে পারেঃ ওবায়দুল কাদের

করোনার প্রকোপে ঈদ পর্যন্ত সকল জুয়েলারি দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত