16.6 C
New York
May 25, 2020
গ্রাম-গঞ্জ

কালীগঞ্জে মার্কেট ভাড়া মওকুফ করলেন স্কটল্যান্ড প্রবাসী

গাজীপুরের কালীগঞ্জে নিজের মার্কেটের দোকান ভাড়া মওকুফ করলেন আইয়ূব সাবের টিপু নামের এক রেমিটেন্স যোদ্ধা।

গত মার্চ ও এপ্রিল মাসের ভাড়া মওকুফসহ যত দিন করোনার কারণে দোকান বন্ধ থাকবে তত দিন তিনি মার্কেটের দোকান ভাড়া নিবেন না বলে ভাড়াটিয়াদের জানিয়েছেন।

শুক্রবার সকালে প্রবাসী টিপু স্কটল্যান্ড থেকে টেলিফোনে কালীগঞ্জ পৌর এলাকার বাসষ্ট্যান্ড সংলগ্ন হাসনাহেনা কমপ্লেক্সের ভাড়াটিয়াদের এ তথ্য জানান। বিষয়টি ওই কমপ্লেক্সের কয়েকজন ভাড়াটিয়া স্থানীয় সাংবাদিকদের নিশ্চিত করেন।

প্রবাসী টিপু কালীগঞ্জ পৌর এলাকার চৌড়া ভাদগাতী  গ্রামের আশরাফ উজ্জামান ননী মিয়ার ছেলে। দুই ভাই ও তিন বোনের মধ্যে টিপু মেঝো। তিনি দীর্ঘ ২৫ বছর ইতালিতে বসবাসের পর গত ২০১৪ সাল থেকে স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে নিয়ে স্বপরিবারে স্কটল্যান্ডের গøাসগো শহরে বসবাস করছেন। সেখানে তিনি নিজের ব্যবসার পাশাপাশি স্কটল্যান্ড ভিত্তিক বাংলা কমিউিনিটিদের জন্য প্রকাশিত ‘‘বাংলা স্কট’’ নামের একটি নিউজ পোর্টালে গ্লাসগো প্রতিনিধি হিসেবেও কাজ করছেন।

প্রবাসী আইয়ুব সাবের টিপু স্ত্রী বাকীয়া চৌধূরী লতার পৈত্রিক সূত্রে কালীগঞ্জ পৌর এলাকার বাসষ্ট্যান্ড সংলগ্ন হাসনাহেনা কমপ্লেক্সের ২টি ফ্লোর ও ৩টি দোকান ঘরের মালিক হন। এর মধ্যে একটি ফ্লোরের কাজ এখনও অসম্পন্ন রয়েছে। বাকী একটি ক্লোরে রয়েছে আবা’স নামের একটি চাইনিজ রেস্টুরেন্ট। আর তিনটি দোকানের মধ্যে রয়েছে দুইটি মোবাইল এক্সোসরিজের দোকান, বাকী একটিতে বিউটি পার্লার। ওই তিনটি দোকান ও চাইনিজ রেস্টুরেন্ট থেকে প্রতি মাসে ২৫ হাজার টাকা ভাড়া পেয়ে থাকেন।

আইয়ুব সাবের টিপু জানান, করোনার পরিস্থিতির কারণে গত দুই মাস ধরে তার মার্কেটের একটি চাইনিজ রেস্টুরেন্ট, দুইটি মোবাইল দোকান ও একটি বিউটি পার্লার বন্ধ রয়েছে। এ সময়ে ভাড়াটিয়ারা কোনো ব্যবসা করতে পারেনি। এ কারণে  মার্চ ও এপ্রিল মাসের ভাড়া মওকুফ করেছেন। যদি সামনে আরো বন্ধ থাকে তাহলে তিনি সামনের মাসের ভাড়াও নিবেন না বলে জানান।

ভাড়াটিয়া আলামিন বলেন, দুই মাস ধরে ব্যবসা বন্ধ। এ সময়ে আমরা ঘরে বসে আছি। আমাদের ব্যবসার অনেক ক্ষতি হয়েছে। এ অবস্থায় দোকান মালিক টিপু ভাড়া মওকুফ করায় আমাদের অনেক উপকার হয়েছে।

কালীগঞ্জ পৌর মেয়র মো. লুৎফুর রহমান বলেন, রেমিটেন্স যোদ্ধা হিসেবে সব সময় দেশ প্রবাসীদের কাছে ঋণী। এবার দেশের এই করোনা মহামারীতে আইয়ুব সাবের টিপু নামের এক রেমিটেন্স যোদ্ধা তার মার্কেটের দোকান ভাড়া মওকুফ করে দৃষ্টান্ত স্থাপন করলেন। এভাবে তার মতো কালীগঞ্জের অন্য মার্কেট ও দোকান মালিকরা এগিয়ে আসলে বাজারের ব্যবসায়ীরা উপকৃত হবে।

Related posts

মা হয়েছেন কোয়েল, নাতিকে দেখতে যাননি রঞ্জিত মল্লিক!

দিবালা অবশেষে পুরোপুরি করোনামুক্ত হলেন

২০৩০ সালে রোজা হবে ৩৬ দিন!