19.7 C
New York
May 24, 2020
খেলাধুলা

ফরাসি লিগের গোল্ডেন বুট জিতলেন এমবাপ্পে

করোনাভাইরাসের কারণে ফ্রান্সের লিগ ওয়ান বাতিল হয়েছে আগেই। শুধু তাই নয়, সেপ্টেম্বরের আগে দেশটিতে বসবে না কোনো ধরনের ক্রীড়া আসর। যেকারণে পয়েন্ট টেবিলের ভিত্তিতে প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি) চ্যাম্পিয়ন ঘোষণা করেছে লিগ ডি প্রোফেশনাল (এলএফপি)।

চ্যাম্পিয়ন ট্রফির সঙ্গে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও উঠল পিএসজি’র ঘরে। গোল্ডেন বুটটি ছিনিয়ে নিয়েছেন কাইলিয়ান এমবাপ্পে। ১৮ গোল করে এ অ্যাওয়ার্ড জিতেছেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী এই ফুটবলার।

এমবাপ্পের সঙ্গে সমান ১৮ গোল করেছিলেন মোনাকোর ফরওয়ার্ড উইসাম বেন ইয়েডেরও। কিন্তু ফরাসি লিগ ওয়ান কর্তৃপক্ষের হিসাব-নিকাশে এগিয়ে রয়েছেন এমবাপ্পে। এজন্য এককভাবে তাকেই গোল্ডেন বুট দেওয়া হয়েছে।

লিগ কর্তৃপক্ষ অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, ‘উন্মুক্ত খেলা থেকেই ১৮টি গোল করেছেন এমবাপ্পে। কিন্তু ইয়েডের তিনটি গোল পেয়েছেন পেনাল্টি থেকে। তাছাড়া এমবাপ্পের গোল গড়ও ইয়েডেরের চেয়ে বেশি। ফরাসি ফরওয়ার্ড ২০ ম্যাচ খেলে করেছেন ১৮ গোল। আর ১৮ গোল পেতে ইয়েডের খেলেছেন ২৫ ম্যাচ।’ ১৬ গোল নিয়ে তাদের পরেই তৃতীয় স্থানে রয়েছেন অলিম্পিক লিঁওর স্ট্রাইকার মুসা দেম্বেলে।

সতীর্থদের ১৪টি গোলে সহায়তা করে আর্জেন্টাইন মিডফিল্ডার অ্যাঞ্জেল ডি মারিয়া নির্বাচিত হয়েছেন ফরাসি লিগের সবচেয়ে সৃষ্টিশীল ফুটবলার।

Related posts

ব্র্যাভোর সেরা একাদশে নেই গেইল-কোহলি, আছেন সাকিব

রমজানের ইবাদতের অছিলায় আমরা করোনা থেকে মুক্তি পেতে পারি: মুশফিক

কত টাকায় বিক্রি হল মুশফিকের ব্যাট জানা যাবে আজই