12.2 C
New York
October 23, 2021
অন্যান্য আন্তর্জাতিক

স্পেনে কর্মহীন প্রবাসীদের পাশে ভালিয়েন্তে বাংলা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্পেনে ১৩ মার্চ থেকে চলছে রাষ্ট্রীয় জরুরি অবস্থা। আর এ পরিস্থিতিতে স্পেনে আয়-রোজগার বঞ্চিত প্রবাসী বাংলাদেশিদের পাশে দাঁড়িয়েছে মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলা।

বর্তমান পরিস্থিতিতে যারা সাময়িক ভাবে আয়-রোজগার বঞ্চিত তাদের সহযোগিতায় সংগঠনটি খাদ্যসামগ্রী বিতরণের একটি প্রকল্প শুরু করেছে। এর অংশ হিসেবে বৃহস্পতিবার প্রায় তিনশ’ প্রবাসী বাংলাদেশি চিহ্নিত করে রমজান উপলক্ষে ফুড ব্যাগ বিতরণ করা হয়।

এসবের মধ্যে রয়েছে- চাল, ডাল, ছোলা, আলু, পেঁয়াজ, তেল, ডিম, চিনি, লবণ, দুধ, সাবানসহ বিভিন্ন আনুষঙ্গিক খাদ্যদ্রব্য। এছাড়া জরুরি অবস্থার কারণে চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকায় বিপদগ্রস্ত প্রবাসীদের যারা আসতে পারেননি তাদের বাসায় প্রয়োজনীয় খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হবে বলে জানানো হয়েছে।

স্থানীয় কমিউনিটির নেতাদের সহযোগিতায় ভালিয়েন্তে বাংলার সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশি সামাজিক সংগঠনগুলোর পক্ষ থেকে এখন পর্যন্ত প্রায় দুই হাজার প্রবাসী বাংলাদেশিকে এই সহায়তা দেয়া হয়। তাদের এ কার্যক্রম চলমান রয়েছে।

ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহীর সার্বিক তত্ত্বাবধানে ও সাধারণ সম্পাদক রমিজ উদ্দিনের পরিচালনায় খাদ্যসামগ্রী বিতরণে সময় উপস্থিত ছিলেন- স্পেনের মূল ধারার রাজনৈতিক দল মাছ পাইস (এমপি) এর নেতা ও মাদ্রিদ সিটি কর্পোরেশনের কাউন্সিলর রিতা মায়েস্ত্রে ফেরনান্দেজ, কাউন্সিলর খর্খে গার্সিয়া কাস্তানিও, মাস মাদ্রিদ পরিচালক এরিখ জনসন, রেড সলিদারীদাদ এর নিনেস, রেড ইন্টার লাভাপিয়েস এর পেপা তররেস, মাইতি, পিলার প্রমুখ।

এছাড়া প্রবাসী কমিউনিটি ব্যক্তিদের মাঝে উপস্থিত ছিলেন- বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন, সাবেক সহ-সভাপতি জাকির হোসেন, বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক হাজী আব্দুল খালিক প্রমুখ।

এর আগে সংগঠনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোনো প্রবাসী বাংলাদেশি যদি খাদ্যাভাবে পড়েন কিংবা বেতন না পান, সেক্ষেত্রে ফেইসবুকে অথবা হোয়াটসঅ্যাপে জানানোর আহ্বান করা হয়। সে তথ্যের ভিত্তিতে আর্থিক সংকটে পড়া আবেদনকারীদের তালিকা তৈরি করে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়ার কার্যক্রম শুরু হয়।

বিতরণ কার্যক্রম শেষে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী দাবির পরিপ্রেক্ষিতে এমপি ও উপস্থিত বিভিন্ন এনজিও সংস্থার সদস্যরা স্পেনে বসবাসরত প্রবাসীদের বৈধতা দিতে সরকারের কাছে আহ্বান জানাবেন বলে আশ্বাস দেন

আরো পড়ুন

শীতের শুরুতেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড়

Shohag

Email Order Birdes-to-be From Weißrussland

আমাদের লক্ষ্য হচ্ছে চ্যাম্পিয়নশীপ : মুশফিকুর রহিম

Shohag