16.6 C
New York
May 25, 2020
বাংলাদেশ

অন্য দেশের তুলনায় করোনা নিয়ন্ত্রণ করতে পেরেছি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অন্যান্য দেশে করোনাভাইরাসে যেভাবে আক্রা’ন্ত এবং মা’রা যাচ্ছে তার তুলনায় আমরা নিয়ন্ত্রণ করতে পেরেছি। পৃথিবীর উন্নত দেশগুলোতে হাজার হাজার মানুষ মৃ’ত্যুবরণ করছে। এই যে একটি অদৃশ্য শক্তির হঠাৎ আ’ক্র’মণ এবং এর ফলে সবাই বি’পর্য’স্ত। আমাদের ভূখণ্ড ছোট কিন্তু জনসংখ্যা বেশি। তাদের নিরাপত্তা নিশ্চিত করা এবং অর্থনীতি সচল রাখা উচিত। এ জন্য আমাদের রয়েছে বিভিন্ন পদক্ষেপ।’

প্রধানমন্ত্রী গতকাল বৃহস্পতিবার গণভবনে এক অনুষ্ঠানের (ভি’ডিও কনফারেন্স) মাধ্যমে  করোনাভাইরাসে কর্মহীন হয়ে পড়া ৫০ লাখ পরিবারকে মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে সরাসরি নগদ অর্থ প্রেরণের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন। প্রতি পরিবারকে আড়াই হাজার টাকা করে নগদ অর্থ প্রদানে এরই মধ্যেই ১২৫০ কোটি টাকা ছাড় করেছে সরকার। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিনা খরচে প্রত্যেক পরিবারের হাতে ঈদের আগেই এই টাকা পৌঁছে দেওয়া হবে। একই সঙ্গে প্রধানমন্ত্রী অনলাইন মোবাইল ব্যাংকিং ব্যবস্থায় স্নাতক ও সমমান পর্যায়ের ২০১৯ সালের শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় প্রতি বছর প্রায় দুই কোটি চার লাখ শিক্ষার্থীকে বৃত্তি এবং উপবৃত্তি প্রদান করা হয়ে থাকে।

ভি’ডিও কনফারেন্সটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। শিক্ষা মন্ত্রণালয় থেকে সংযুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বরগুনা, শরীয়তপুর, সুনামগঞ্জ এবং লালমনিরহাটের উপকারভোগী জনগণের সঙ্গে মতবিনিময় করেন।

Related posts

শিগগিরই বিদেশ থেকে দেশে ফিরবেন ২৯ হাজার প্রবাসী: পররাষ্ট্রমন্ত্রী

নামানোর সময় শুরু, গাছে পাকেনি আম

 আগামী শনিবার থেকে সারা দেশে ২৫ টাকা কেজি পেঁয়াজ