20.8 C
New York
September 30, 2020
এক্সক্লুসিভ

বাচ্চাকে নুডলস খাওয়াচ্ছেন? অজান্তেই ডেকে আনছেন মারাত্মক বিপদ

ঝটপট তৈরি করা যায় বলে অনেকেই বাচ্চাদের নুডুলস খাওয়ান। দেখা যায়, বাচ্চাদের প্রতিদিনের বিকাল কিংবা সকালের খাবারে নুডুলস থাকেই থাকে। যদিও নুডুলস খেতে বেশ সুস্বাদু। পেটও ভরে যায় দ্রুত। তবে তা স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর তা জানেন কি?

নিজের অজান্তেই প্রতিদিন নাস্তা হিসেবে বাচ্চাকে নুডলস দিয়ে তাকে মারাত্মক বিপদের মুখে ফেলছেন। জানেন কি, বেশির ভাগ বিশেষজ্ঞই ইনস্ট্যান্ট নুডলসের বিষয়ে কড়া ভাষায় ‘না’ বলছেন। কারণ ইনস্ট্যান্ট নুডলসও অন্যান্য প্যাকেজড খাবারের মতো ক্ষতিকর। প্রিজারভেটিভ ছাড়া নুডলস সংরক্ষণ করা সম্ভব নয়। আর এই প্রিজারভেটিভ শিশুদের স্বাস্থ্যের জন্য মোটেও উপকারী নয়।

নুডলসে থাকে কার্বোহইড্রেট ও প্রচুর ট্রান্স ফ্যাট। এছাড়া বেশির ভাগ নুডলস তৈরি হয় ময়দা দিয়ে। পুষ্টিবিদদের মতে, ময়দা হজম করা খুব সহজ নয়। অন্য দিকে ময়দা কোলেস্টরেলের সমস্যাও তৈরি করতে পারে।

ভয়ের কথা হলো, ইন্সট্যান্ট নুডলসে মোনোসোডিয়াম গ্লুটামেটের উপস্থিতি রয়েছে। এমনকি এতে থাকতে পারে ট্রেটবিউটিলহাইড্রোকুইনন (টিবিএইচকিউ)-এর মত মৌলও। এগুলো প্রতিটিই শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। তাই বাচ্চাকে রোজ নুডলস দেয়া থেকে বিরত থাকুন। আর বাচ্চার জন্য স্বাস্থ্যকর খাবারের অভ্যাস গড়ে তুলুন।

নুডলস থেকে যেসব রোগ শরীরে বাসা বাঁধতে পারে

> নুডুলসে থাকা রাসায়নিক নানাভাবে শরীরের ক্ষতি করে। এটি সংরক্ষণে ব্যবহৃত এমএসজি-এর রাসায়নিক ক্রিয়ার ফলে স্নায়ুতন্ত্রের স্থায়ী ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

> টিবিএইচকিউ-এর প্রভাবে লিভারের ক্ষতিও হতে পারে।

> কোলেস্টরেল বেড়ে যাওয়ার কারণে দেখা দিতে পারে উচ্চরক্তচাপ ও ডায়াবেটিসের সমস্যাও।

Related posts

আজ রোববার-বিশ্ব মা দিবস

তেলাপোকার উপদ্রপ থেকে চিরস্থায়ী মুক্তির সহজ ও কার্যকরী উপায়

যে পোশাক পরলেই ধ’রা পড়বে করোনা ভাইরাস