21.5 C
New York
October 1, 2020
এক্সক্লুসিভ করোনা

করোনা ঠেকাতে পারে দুই অ্যান্টিবডি,‌ চীনের গবেষণায় তোলপাড়!

করোনা ঠেকাতে পারে দুই অ্যান্টিবডি,‌ চীনের গবেষণায় তোলপাড়! হঠাৎ করে চীনের ক্যাপিটাল মেডিকেল ইউনিভার্সিটির করা গবেষণা করোনা মো’কাবিলায় আশার আলো দেখাচ্ছে। চীনের এই বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, মানুষের শরীরে একজোড়া অ্যান্টিবডির সন্ধান পেয়েছেন তারা। সেই অ্যান্টিবডি মানুষের শরীরে করোনা সং’ক্রমণ ঠে’কাতে পারে।

ইতিমধ্যে বিজ্ঞানীরা জানিয়েছেন, মানব শরীরে ACE 2 ‌প্রোটিন রয়েছে, যা করোনা সং’ক্রমণে সাহায্য করছে। কিন্তু এই দুই অ্যান্টিবডি যার নাম বি৩৮ ও এইচ৪ শরীরে স’রাস’রি সক্রিয় হয়ে ACE 2 প্রোটিনের সঙ্গে করোনাভাইরাস যুক্ত হওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে।

গবেষকরা বলেছেন, ভাইরাসের দু’‌রকমের স্পাইক রয়েছে, একটি এস১ অন্যটি এস২। গ্লাইকোপ্রোটিন সহজে মানব শরীরে প্রবেশে এটিকে সাহায্য করে। কিন্তু এই স্পাইকের সাহায্য প্রোটিনের সঙ্গে করোনা ভাইরাসের সংযোগের রাস্তা আরও কঠিন করে তু’লবে এই দুই অ্যান্টিবডি।
তারা মনে করছেন মানুষের শরীরে করোনা মো’কাবিলায় এগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কারণ, এই অ্যান্টিবডিগুলির সঙ্গে ভাইরাসের সংযোগ হলে এটি আর ACE 2–এর সঙ্গে সংযোগ তৈরি করতে পারবে না। বেঁচে যাবে মানব শরীর। চীনের গবেষকদের এই তত্ত্ব নতুন করে করোনা মোকাবিলায় এক রাস্তা দেখাতে পারে বলে মনে করছেন অনেকেই।সূত্র : নিউজ এইটটিন বাংলা।

Related posts

করোনা আ’ক্রান্তের সংখ্যায় চীনকে ছাপিয়ে গেল ভারত

তেলাপোকার উপদ্রপ থেকে চিরস্থায়ী মুক্তির সহজ ও কার্যকরী উপায়

তৈরি হল করোনাকে হা’রাতে পারে এমন ‘অ্যান্টিবডি’!