19.7 C
New York
May 24, 2020
আন্তর্জাতিক করোনা

ভারতে লকডাউন চলাকালীন মাইকে আজান দেওয়া যাবে না : এলাহাবাদ হাইকোর্টের রায়

লকডাউনের মধ্যে অজান দেওয়ায় নিষে’ধা’জ্ঞা জারি না করলেও লাউডস্পিকার বা মাইক ব্যবহার করা যাবে না। শুক্রবার এক রায়ে একথা স্পষ্ট জানাল এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। শুক্রাবার বিচারপতি শশীকান্ত গুপ্তা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ এই রায় জানিয়েছে।

রায়ে জানিয়েছে, কেউ খালি গলায় আজান দিলে তাকে লকডাউন ভঙ্গ বলে ধ’রা যেতে পারে না। তবে আজান দেওয়ার সময় লাউডস্পিকার (মাইক) বা এমন কোনও যন্ত্র ব্যবহার করা যাবে না যা মানুষের গলার আওয়াজ বাড়িয়ে দেয়। আদালত বলে, ”কেউ যদি কিছু শুনতে না চায় তাকে তা জোর করে শোনানো মৌলিক অধিকার হ’রণের সমতুল।”

রায়ে বিচারপতিরা বলেছেন, ”আজানকে আমরা ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ হিসাবে মান্য করি। কিন্তু লাউড স্পিকারে আজান দেওয়া ইসলামের অবিচ্ছেদ্য অঙ্গ নয়। ফলে তা মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। বরং তা সংবিধানের তৃতীয় অনুচ্ছেদে নৈতিকতা, শৃঙ্খলা ও শারীরিক প্রভাবের সঙ্গে সম্পৃক্ত।”

করোনা ভাইরাস সং’ক্র’মণ রু’খতে উত্তর প্রদেশের গাজিপুরে মসজিদে আজান দেওয়া নি’ষি’দ্ধ করেছিল সেরাজ্যের সরকার। সেই নির্দেশকে চ্যালে’ঞ্জ করে আদালতে গিয়েছিলেন বহুজন সমাজবাদী পার্টির স্থানীয় বিধায়ক আফজল আনসারি। সূত্র : হিন্দুস্তান টাইমস

Related posts

হাতীবান্ধায় এক নারীর করোনা, লকডাউন ২১ বাড়ি

লালমনিরহাটে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২২

করোনা ঠেকাতে পারে দুই অ্যান্টিবডি,‌ চীনের গবেষণায় তোলপাড়!