-3.5 C
New York
March 5, 2021
চাকুরী

এসএসসি পাসে বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি, আবেদন ৩১ ডিসেম্বর পর্যন্ত

এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করা অবিবাহিত (পুরুষ ও মহিলা) প্রার্থীদের ‘সৈনিক’ পদে নিয়োগ দেবে বাংলাদেশ সেনাবাহিনী। আবেদন করা যাবে ৩১ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত।

আগ্রহী প্রার্থীরা টেলিটক প্রিপেইড সংযোগ থেকে নির্ধারিত নিয়মে এসএমএস করে আবেদন বা রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশনের পর টেলিটক থেকে এসএমএসে পাওয়া ইউজার আইডি-পাসওয়ার্ড দিয়ে http://sainik.teletalk.com.bd ওয়েবসাইটে লগ ইন করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। পরীক্ষার সময় ও তারিখ নির্ধারিত সময়ের ৭২ ঘণ্টা আগে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

যোগ্যতা :

► সাধারণ ট্রেড (জিডি), বিএনসিসি এবং সেনাসন্তান (এসএস) প্রার্থীদের এসএসসি বা সমমান (মাদরাসা/কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে। বয়স ৬ ফেব্রুয়ারি ২০২২ তারিখে ১৭ বছরের কম ও ২০ বছরের বেশি হতে পারবে না। বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ মহিলা প্রার্থীদের অগ্রগণ্যতা দেওয়া হবে।

► টেকনিক্যাল ট্রেডের প্রার্থীর বয়স ৬ ফেব্রুয়ারি ২০২২ তারিখে ১৭ বছরের কম এবং ২১ বছরের বেশি হতে পারবে না। শুধু ড্রাইভার ট্রেডের ক্ষেত্রে প্রার্থীর বয়স ১৮ বছরের কম এবং ২১ বছরের বেশি হওয়া যাবে না।

প্রার্থীদের এসএসসি ভোকেশনাল থেকে সংশ্লিষ্ট কারিগরি বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস হতে হবে। এসএসসি/সমমান (মাদরাসা/কারিগরি/উন্মুক্ত) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে পাস এবং কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত প্রতিষ্ঠান থেকে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত টেবিল-১ অনুযায়ী ন্যূনতম ৬ মাস মেয়াদি সংশ্লিষ্ট ট্রেড কোর্সযোগ্য হতে হবে।

বিজ্ঞান বিভাগ/ডিপ্লোমা কোর্স সম্পন্নকারী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) থেকে ট্রেড কোর্স সম্পন্ন করা পুরুষ ও মহিলা প্রার্থী এবং টেকনিক্যাল ট্রেডের (টিটি) ক্ষেত্রে শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শারীরিক মান :
পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন ৪৯.৯০ কেজি (১১০ পাউন্ড)। নির্ধারিত বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সম্প্রদায়ের বেলায় ৫ ফুট ১ ইঞ্চি। ওজন ৪৭ কেজি। নির্ধারিত বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।

► প্রার্থীকে সাঁতার জানতে হবে (ন্যূনতম ৫০ মিটার) এবং স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য হতে হবে।

নির্বাচন পদ্ধতি : লিখিত পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা ও সাক্ষাৎকারের মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হবে। লিখিত পরীক্ষা হবে বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও বুদ্ধিমাত্রার ওপর। টেকনিক্যাল ট্রেডের প্রার্থীদের সংশ্লিষ্ট ট্রেডবিষয়ক ব্যাবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে।

প্রশিক্ষণ : নির্বাচিত প্রার্থীদের সেনা সদরের সিদ্ধান্ত অনুযায়ী এক বছর মেয়াদি মৌলিক সামরিক প্রশিক্ষণ নিতে হবে।

আবেদন : প্রার্থীর নিজের যোগ্যতা অনুযায়ী সাধারণ (জিডি), বিএনসিসি, টেকনিক্যাল ট্রেড, সেনাসন্তান, টিটিআইসহ সব ক্ষেত্রে এসএমএস ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন ফি ২০০ টাকা।

► প্রার্থীরা আবেদনসংক্রান্ত প্রয়োজনে কল করতে পারেন ০১৫০০১২১১২১ নম্বরে।

► পরীক্ষার কেন্দ্র, কেন্দ্র কোড, টেকনিক্যাল ট্রেডের তালিকা ও কোড, জেলা কোড, এসএমএসে আবেদনপ্রক্রিয়ার নিয়ম ও বিস্তারিত তথ্য জানতে নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন

১ ডিসেম্বর কালের কণ্ঠ’র ৯ নম্বর পৃষ্ঠায় এসংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আরো পড়ুন

ইফতার ও সেহরীর জন্য তিন মুসলিম দেশে ৮৫ লাখ টাকা দান করলেন ওজিল

ঈদের আগেই দারুণ সুখবর প্রাথমিকের শিক্ষার্থীদের

আপনার যে একটি মহৎ গুণের কারণে আল্লাহর পক্ষ থেকে সুসংবাদ আসে