-3.5 C
New York
March 5, 2021
খেলাধুলা

নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে যাওয়ার আগেই বড় ধরনের সুসংবাদ পেল বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডেতে বাংলা ওয়াশ করে তাদের কাছে টেস্টে ধবলধোলাই খেয়েছে বাংলাদেশ। আর কয়েকদিন পরই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। সে সিরিজে বাংলাদেশের যেমন থাকছেনা সাকিব মাহমুদুল্লাহর মত অভিজ্ঞ প্লেয়াররা।

তেমনি সেই সিরিজে খেলবেন না নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ানসন-ট্রেন্ট বোল্টসহ একাধিক ক্রিকেটার। মূলত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কোয়ারেন্টাইন সূচির সঙ্গে এই সিরিজের সূচি সাংঘর্ষিক হওয়ায় টাইগারদের বিপক্ষে সিরিজে না খেলার সম্ভাবনাই বেশি তাদের। কিউয়েদের এই মারকুটে প্লেয়ারদের অনপুস্থিতে কপাল খুলে যেতে পারে বাংলাদেশের।

এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে আইপিএলের ১৪তম আসর। এখনো নিশ্চিত না হলেও আইপিএলে খেলতে যাওয়া বিদেশি ক্রিকেটারদের করোনা পরীক্ষা এবং কোয়ারেন্টাইনের সময়সীমার কারণে মার্চের শেষ দিকে কিংবা মাঝামাঝি সময় ভারতে পাড়ি জমাতে হতে পারে। এদিকে বাংলাদেশের বিপক্ষে কিউদের টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে আগামী ২৮ মার্চ।

সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে ৩০ মার্চ এবং ১ এপ্রিল। এর আগে ২০-২৬ মার্চ পর্যন্ত ওয়ানডে সিরিজ খেলবে দুই দল। যদি মার্চের মাঝামাঝি কিংবা শেষের দিকে ভারতের উদ্দেশ্যে পাড়ি জমাতে হয় তাহলে বাংলাদেশের বিপক্ষে সিরিজে উইলিয়ামসন, বোল্ট, লুকি ফার্গুসন, মিচেল স্যান্টনার এবং টিম সেইফার্টের মতো ক্রিকেটারদের পাবে না নিউজিল্যান্ড।

কেননা আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে আইপিএলের মাঠ মাতানোর কথা রয়েছে তাদের। এ ছাড়া নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড (এনজেডসি) ইতোমধ্যে জানিয়ে দিয়েছে যে, আইপিএলের ১৪তম আসর খেলার ক্ষেত্রে দেশটির ক্রিকেটারদের বাঁধা দেবে না তারা। সেক্ষেত্রে শুধু বাংলাদেশই নয় ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টেও তাদের না খেলার সম্ভাবনাই বেশি।

এখনো নিশ্চিত করে কিছু না জানালেও আইপিএলের চূড়ান্ত সূচির জন্য অপেক্ষা করছে এনজেডসি। এমনটাই জানিয়েছেন এনজেডসির প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট। তিনি বলেন, ‘আইপিএল কবে নাগাদ শুরু হবে এবং কোয়ারেন্টাইন নীতিমালা কী হবে তার চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি। আইপিএলের সঙ্গে সূচি সাংঘর্ষিক হলে বাস্তবসম্মত পদ্ধতি গ্রহণ করব আমরা।’

উইলিয়ামসন-বোল্টরা না খেললে সেক্ষেত্রে কপাল খুলে যেতে পারে নিউজিল্যান্ডের বেশ কয়েকজন তরুণ ক্রিকেটারদের। তারা হলেন ফিন অ্যালেন, উইল ইয়ং, ড্যারি মিচেল, টড অ্যাসলে, ডগ ব্রেসওয়েল, জ্যাকব ড্যাফি। অ্যালেন অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান সিরিজেও ১৩ সদস্যের দলে রয়েছেন। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি স্ম্যাশে ১৯৪ স্ট্রাইক রেটে তিনি ৫১২ রান করেছিলেন।

আরো পড়ুন

ভালোবাসা দিবসে বিয়ে করলেন নাসির

আসিফ রেজা

পাপনের পরিবর্তে বোর্ড সভাপতির পদেও তরুণ নেতৃত্বের দাবি

Shohag

নড়াইলে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম করে দলকে শিরোপা জেতালেন আশরাফুল

Shohag