12.2 C
New York
October 23, 2021
খেলাধুলা

বেহিসাবি বোলিং-ফিল্ডিংয়ের পর যাচ্ছেতাই ব্যাটিং; আয়ারল্যান্ডের কাছে বাংলাদেশের বড় হার

বিশ্বকাপে আগে প্রথম প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হারার পর নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষেও বড় ব্যবধানে হারলো বাংলাদেশ। বেহিসেবী বোলিং-ফিল্ডিংয়ের পর যাচ্ছেতাই ব্যাটিংয়ে আয়ারল্যান্ডের কাছে ৩৩ রানের হার টাইগারদের।

আবু ধাবিতে বাজে দিন কাটাল বাংলাদেশ। টস জিতে আয়ারল্যান্ড ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৭৭ রান তোলে। জবাবে বাংলাদেশের ইনিংস গুটিয়ে যায় ১৪৪ রানে। শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিং-বোলিং পারফরম্যান্স কিছুটা আশা দেখিয়েছিল। কিন্তু আইরিশদের বিপক্ষে সবকিছুই এলোমেলো। বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ব্যাকফুটে বাংলাদেশ।

প্রথম ওভারে নাঈম (৩) সাজঘরে। লিটন (১) আউট পরের ওভারে। দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকের ব্যাট আজও হাসেনি। মাত্র ৪ রানেই শেষ নির্ভরযোগ্য ব্যাটসম্যানের ইনিংস। ১৭ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশ পাওয়ার প্লে’তে তোলে মাত্র ৩৬ রান। মনে হচ্ছিল আফিফ ও সৌম্যর ব্যাটে বাংলাদেশ এগোবে। কিন্তু তারাও হাল ছেড়ে দেন। আফিফ ১৭ রান করে বোল্ড হন। সৌম্যর ৩০ বলে ৩৭ রানের প্রতিশ্রুতিশীল ইনিংসটি কাটা পড়ে রান আউটে।

৮২ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশ আর ম্যাচে ফেরেনি। এরপর শুধুই পরাজয়ের ব্যবধান কমানোর মিশন। সোহানের ২৪ বলে ৬ বাউন্ডারিতে ৩৮ রানের ইনিংসটি শেষ দিকে আলো ছড়ায়। আইরিশ ব্যাটসম্যান গ্যারেথ ডিলানির কাছেই হেরেছে বাংলাদেশ। ডানহাতি ব্যাটসম্যান ৫০ বলে ৮৮ রানের ঝড়ো ইনিংস খেলেন। মাত্র ৩টি চার হাঁকান তিনি। তবে আবু ধাবির মাঠে ছক্কা বৃষ্টি নামান। দলের ৯টি ছয়ের ৮টিই হাঁকিয়েছেন তিনি। তার ব্যাটেই লণ্ডভণ্ড বাংলাদেশের বোলিং আক্রমণ।

শেষ ৪ ওভারে বাংলাদেশের বোলিং ছিল বাজে, মোস্তাফিজ ও শরিফুল মিলে দিয়েছেন ৫৩ রান। বোলিংয়ের শুরুতেই তাসকিন পল স্টারলিংয়ের ব্যাটে দুই বাউন্ডারি হজম করেন। ডানহাতি ওপেনার শুরু থেকেই ছিলেন মারমুখী। চতুর্থ ওভারে নাসুম আহমেদকে পরপর তিন বলে বাউন্ডারি হাঁকান। তবে বিপদজনক ব্যাটসম্যানকে ফেরান বাঁহাতি স্পিনারই।

নাসুমের বল মিস করে বোল্ড হন ২২ রান করা স্টারলিং। পঞ্চম ওভারে বোলিংয়ে এসে ছক্কা হজম করেন মোস্তাফিজ। অ্যান্ড্রু বালবিরনি তার বলে ছক্কা হাঁকান। তাসকিন প্রথম দুই ওভারে ১৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন। দ্বিতীয় স্পেলে অষ্টম ওভারে এসে উইকেটের দেখা পান। আইরিশ অধিনায়ক বালবিরনিকে বোল্ড করেন দ্রুতগতির বোলার। এক ওভার পর তার শিকার জর্জ ডকরেল। ১০ ওভারে আয়ারল্যান্ডের রান ছিল ৩ উইকেটে ৮০। শেষ ১০ ওভারে তারা পায় ৯৭ রান। সতীর্থদের আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে রান করে যাচ্ছিলেন গ্যারেথ ডিলানি। শুরু থেকেই ডানহাতি ব্যাটসম্যান ছিলেন মারমুখী। ৩১ বলে পেয়ে যান ফিফটি। এরপর ঝড় তোলা শুরু করেন ২২ গজে।

দুই বাঁহাতি পেসার শরিফুল ও মোস্তাফিজ ডিলানির কাছে ৩টি ছক্কা হজম করেন। এছাড়া নাসুম ও সৌম্যর বলে একটি করে ছক্কা মারেন আইরিশ ব্যাটসম্যান। চতুর্থ উইকেটে হেনরি টেক্টরকে নিয়ে ডিলানির জুটি ছিল ৯৯ রানের। জুটিতে মাত্র ২৩ রান করে অবদান রাখেন টেক্টর।

আইপিএল শেষে দলে ফেরা মোস্তাফিজের বোলিং একটুও ভালো হয়নি। ওভারপ্রতি ১০ রান করে ৪ ওভারে দিয়েছেন ৪০ রান। শরিফুল সমান ওভারে দিয়েছেন ৪১ রান। তাসকিন ২৬ রানে ২ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা। আবু ধাবি থেকে আজ রাতে ওমানে যাবে বাংলাদেশ দল। ১৭ অক্টোবর বিশ্বকাপের উদ্বোধনী দিনে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ১৭৭/৩

পল স্টারলিং ২২, অ্যান্ড্রু বলবিরনে ২৫, গ্যারেথ ডেলেনি ৮৮, জর্জ ডর্করেল ৯, হ্যারি টেক্টর ২৩।

বোলিং: তাসকিন ২/২৬, মেহেদী হাসান ১৫/০, নাসুম আহমেদ ৩৩/১, মোস্তাফিজুর রহমান ৪০/০, শরিফুল ইসলাম ৪১/০, সৌম্য সরকার ১৩/০।

বাংলাদেশ: ১৪৪/১০

নাঈম শেখ ৩, লিটন দাস, ১, সৌম্য সরকার ৩৭, মুশফিকুর রহিম ৪, আফিফ হোসেন ধ্রুব ১৭, নুরুল হাসান সোহান ৩৮, শামীম হোসেন ১, মেহেদী হাসান ৯, তাসকিন আহমেদ ১৪, নাসুম আহমেদ ০, মোস্তাফিজুর রহমান ৭।

বোলিং: ক্রেইগ ইয়ং ২১/২, জশুয়া লিটল ২২/২, সিমি সিং ১৯/১, মার্ক আইডার ৩৩/৩, বেঞ্জামিন হোয়াইট ৩৭/১, গ্যারেথ ডেনেলি ৯/০।

ফল: আয়ারল্যান্ড ৩৩ রানে জয়।

আরো পড়ুন

জিম্বাবুয়েকে হারিয়ে আইসিসি সুপার লিগের পূর্ণ ১০ পয়েন্ট পেল বাংলাদেশ। দেখে নিন সর্বশেষ পয়েন্ট টেবিল

Shohag

আইপিএলের নিলামে ৩ কোটি ২০ লাখ রুপিতে কলকাতা নাইট রাইডার্সে দল পেলেন সাকিব আল হাসান

Shohag

আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে এক ধাক্কায় সেরা তিনজনকে সরিয়ে দিয়ে দ্বিতীয় স্থানে উঠে গেলেন জো রুট

Shohag