29 C
Bangladesh
August 17, 2022
খেলাধুলা

আগামীকাল সেঞ্চুরি করতে পারলে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন জাতীয় দলের রান মেশিন মুশফিকুর রহিম। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটের পাঁচ হাজার রানের মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন মুশফিকুর রহিম।

আগামীকাল নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দুই ইনিংষ মিলিয়ে মাত্র ১২৭ রান করতে পারলে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে পাঁচ হাজারি ক্লাবে প্রবেশ করবেন তিনি। এর আগে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের কনো কোন ব্যাটসম্যান পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে পারেনি।

যদিও নিউজিল্যান্ডের মাটিতে মুশফিকুর রহিমের রেকর্ড তেমন একটি ভালো নয়। সর্বশেষ প্রথম টেস্ট ম্যাচে মাউন্ট মঙ্গানুইতে প্রথম ইনিংসে ১২ ও অপরাজিত ৫ রান করেন মুশফিক। এতে ৭৮ টেস্টে ৭টি সেঞ্চুরি ও ২৪টি হাফ-সেঞ্চুরিতে মুশির রান এখন ৪৮৭৩।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত ৫ টেস্টের ১০ ইনিংসে ২৩৯ রান করেছেন মুশফিক। ব্যাটিং গড়- ২৯.৮৭। নিউজিল্যান্ডের মাটিতে মুশফিকের সেঞ্চুরিও রয়েছে। ২০১৭ সালে ওয়েলিংটন টেস্টে ১৫৯ রান করেছিলেন মুশি। আর নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বমোট ৯টি টেস্ট খেলেছেন মুশফিক। ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৪৪২ রান করেছেন তিনি।

এদিকে টেস্টে মুশফিকুর রহিমের পরে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহ করতে সক্ষম হয়েছেন টাইগার ড্যাশিং ওপেনার তামিম ইকবাল খান। ৬৪ ম্যচে ১২৩টি ইনিংসে ৯টি সেঞ্চুরি এবং ৩১টি অর্ধশতকের বিনিময়ে করেছেন ৪৭৮৮ রান। এদিকে মুশফিক-তামিম ছাড়াও চার হাজারের মাইলফলক স্পর্শ করতে পেরেছেন সাকিব আল হাসান।

৫৯টি ম্যাচ খেলে ৪০২৯ রান সংগ্রহ করেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় চতুর্থ এবং পঞ্চমস্থানে রয়েছেন মুমিনুল হক ও হাবিবুল বাশার। চারে থাকা মুমিনুলের সংগ্রহ ৩৪৬৪ রান। আর বাশারের সংগ্রহ ৩০২৬ রান।

আরো পড়ুন

ক্যারিয়ারের শেষ বারের মত বিপিএল খেলতে বাংলাদেশে আসছেন ক্রিস গেইল।

Shohag

বিশ্বের দ্বিতীয় অলরাউন্ডার হিসাবে ৫ হাজার রান এবং ৪০০ উইকেটের রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান

Shohag

সাকিব সামনে থেকে নেতৃত্ব দিয়েই বরিশালকে ফাইনালে পৌঁছে দিয়েছে : খালেদ মাহমুদ সুজন

Shohag