28 C
Bangladesh
May 21, 2022
খেলাধুলা

১৬ বছর পর পঞ্চপাণ্ডব ছাড়াই টেস্টে লড়ছে বাংলাদেশ

দেশের সফল অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহিম এই পাঁচজন সিনিয়র ক্রিকেটার বাংলাদেশের ক্রিকেটে পঞ্চপাণ্ডব নামে খ্যাত। এই পাঁচজনের মধ্যে শুধুমাত্র মুশফিকুর রহিমই আছেন নিউজিল্যান্ড সফরের দলে। কিন্তু দলে থাকলেও আজ রবিবার সিরিজের দ্বিতীয় টেস্টে খেলা হয়নি তাঁর। ফলে ১৬ বছর পর কোনো পঞ্চপাণ্ডবদের ছাড়াই টেস্টে লড়ছে বাংলাদেশ।

এদিকে চোটের কারণে ম্যাচটিতে খেলতে পারেননি মুশফিকুর রহিম। কুঁচকির চোটে অবশ্য আগেই তাঁর খেলা নিয়ে শঙ্কা হয়েছিল। শেষ পর্যন্ত আজ সকালে সেটাই সত্যি হলো। হ্যাগলি ওভালের একাদশে দেখা গেল না অভিজ্ঞ এই ক্রিকেটারকে। তাঁর বদলে একাদশে সুযোগ পেয়েছেন নুরুল হাসান সোহান।

এর আগে এ পাঁচজনকে ছাড়া সবশেষ ২০০৬ সালে টেস্ট খেলেছিল। তখন অবশ্য সবার অভিষেক হয়নি। সেটি ছিল ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে। এর পর মাশরাফী টেস্ট থেকে অবসরে গেলেও কোনো না কোনো একজন টেস্ট দলে ছিলেন। পাঁচজনের সবার অভিষেকের পর এই প্রথম তাঁদের কাউকে ছাড়াই মাঠে নেমেছে বাংলাদেশ।

টেস্টের আগে অবশ্য টি-টোয়েন্টিতে এই অভিজ্ঞতা হয়ে গেছে বাংলাদেশের। সেটা নিউজিল্যান্ডের বিপক্ষেই হয়েছে। সর্বশেষ গত বছর কিউইদের বিপক্ষে টি-টোয়েন্টিতে ‘পঞ্চপাণ্ডব’ ছাড়া প্রথমবার কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। এবার একই অভিজ্ঞতা হলো সাদাপোশাকে।

এদিকে মুশফিক ছাড়াও বাংলাদেশ দলে আরেকটি পরিবর্তন ছিল অবধারিতই। আঙুলের চোটের কারণে এই টেস্ট থেকে আগেই ছিটকে গেছেন ওপেনার মাহমুদুল হাসান জয়। তাঁর বদলে অভিষেক হয়েছে মোহাম্মদ নাঈমের। বাংলাদেশের শততম টেস্ট ক্রিকেটার হিসেবে অভিষেক হলো বাঁহাতি ওপেনারের নাইম শেখের।

আরো পড়ুন

পেসারদের দিয়েই দক্ষিণ আফ্রিকাকে টেস্টে হারাতে চাই বাংলাদেশ টাইগাররা।

Shohag

আইসিসির টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় তিন নম্বরে সাকিব আল হাসান।

Shohag

তামিমের সাথে বৈঠকে বসেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

Shohag