28 C
Bangladesh
May 21, 2022
খেলাধুলা

আফিফকে বললাম এই ম্যাচ আমরা দুজনে জেতাতে পারি। মানুষ পারে না এমন কোনো জিনিস নেই। খালি দরকার বিশ্বাস : মিরাজ

মানুষ পারেনা এমন কোন কাজ নেই। আর সেটিকে আবারো বাস্তব প্রমান করলেন বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের দুই ক্রিকেটার আফিফ হোসেন এবং মেহেদী হাসান মিরাজ। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির কথা মনে আছে নিশ্চয়!

কার্ডিফে নিউজিল্যান্ডের দেওয়া ২৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৩৩ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। সেখান থেকেই ২২৪ রানের জুটি বেঁধে দলকে জিতিয়ে আনেন মাহমুদউল্লাহ রিয়াদ ও সাকিব আল হাসান। দুজনেই খেলেছিলেন শত রানের ইনিংস।

পাঁচ বছরের পুরনো সেই স্মৃতিকেই যেন ফেরালেন মেহেদী মিরাজ ও আফিফ হোসেন। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৪৫ রানে যখন ৬ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ, তখন ব্যাট করতে আসেন মেহেদী মিরাজ ও আফিফ হোসেন।

দুজনের অনবদ্য ব্যাটিং শেষ পর্যন্ত ৪ উইকেটের স্বস্তির জয় এনে দিয়েছে বাংলাদেশকে। দুজনে দলকে শুধু জেতাননি, বাংলাদেশের হয়ে সপ্তম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েছেন।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণীতে মিরাজ জানিয়েছেন, শুরু থেকেই বিশ্বাসটা তার ছিল। মিরাজের মতে, মানুষ পারে না এমন কিছুই নেই। পাশাপাশি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের গ্যালারিতে উপস্থিত দর্শকদেরও ধন্যবাদ জানাতে ভোলেননি বাংলাদেশের জয়ের নায়ক।

মহান আল্লাহ্‌তায়ালার প্রতি শুকরিয়া জানিয়ে মিরাজ বলেছেন, “সত্যি কথা বলতে আমি আত্মবিশ্বাসী ছিলাম। আফিফের সঙ্গে কথা বলেছি উইকেটে যে, এই একটা ম্যাচ যেটা আমরা দুজনে জেতাতে পারি। তবে বিশ্বাসটা খুব জরুরি, আমরা যদি বিশ্বাস করতে পারি এ ম্যাচ জেতাতে পারি তাহলে আমরা জিতবো। মানুষ পারে না এমন কোনো জিনিস নেই। খালি দরকার বিশ্বাস, সেই বিশ্বাসটা ছিল এবং দর্শক যারা আছে অনেক সাপোর্ট করেছে।”

“আফিফ অসাধারণ ইনিংস খেলেছে। সত্যি কথা বলতে ওর ব্যাটিং দেখে আমার আত্মবিশ্বাস বেড়েছে। কারণ আমি একটু প্রথম দিকে নার্ভাস ছিলাম। ও আমাকে একটা কথা বলেছে যে, মিরাজ ভাই আমরা বল টু বল খেলি, যা হবে পরে দেখা যাবে। আমাদের চিন্তা করার দরকার নেই অনেক রান দরকার।”

তিনি আরও যোগ করেন, “আফিফ বলছিল আমরা শুধু একটা ওভার ব্যাটিং করি। একটা ওভার একটা রান, দুটা রান এভাবে করে করে আগালে হয়তো… ম্যাচটা আমরা জিততে পারব কি, পারব না সেটা পরের কথা। কিন্তু আমরা একটা জায়গা নিয়ে যেতে পারবো। আফিফ অসাধারণ ব্যাট করেছে।”

আরো পড়ুন

আগামীকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচের জন্য বাংলাদেশের সম্ভাব্য একাদশ।

Shohag

সুযোগ হলে তিন ফরমেটেই খেলতে চান আফিফ হোসেন।

Shohag

সাকিবের অধিনায়কত্বে মুগ্ধ বিসিবি প্রধান “নাজমুল হাসান পাপন”।

Shohag