28 C
Bangladesh
May 21, 2022
খেলাধুলা

স্পিনের বিপক্ষে আমরা কখনোই ভালো খেলিনি : মাশরাফী বিন মোর্ত্তজা।

এতদিন সবার ধারণা ছিল, এশিয়ার বাইরের সব কন্ডিশনেই হয়ত রাজত্ব থাকে পেসারদের। তবে সেই ভুল ধারণা ভেঙে গেছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা ও সফরকারী বাংলাদেশের মধ্যকার সদ্য সমাপ্ত দুই ম্যাচ টেস্ট সিরিজে। স্পিনে অভ্যস্ত বাংলাদেশ দলও এই সিরিজে প্রোটিয়া স্পিন বিষে নীল হয়ে পেয়েছে হোয়াইটওয়াশের স্বাদ।

স্পিনের বিরুদ্ধে ব্যর্থতা নতুন কিছু নয়, বলছেন মাশরাফি।
এতে প্রশ্ন উঠেছে বাংলাদেশের স্পিন খেলার সামর্থ্য নিয়ে। উপমহাদেশের অন্যান্য দেশের মত বাংলাদেশেও স্পিনারদের রাজত্ব। বাংলাদেশের উইকেট নিয়ে আবার একটি অভিযোগ প্রায়ই শোনা যায়- এখানে স্পিনার আর পেসারদের সুবিধা আদায়ে ভারসাম্য নেই। স্পিন খেলেই ক্রিকেটাররা উঠে আসেন শীর্ষ পর্যায়ে।

অথচ দক্ষিণ আফ্রিকায় এই স্পিনই বাংলাদেশকে নাকানিচুবানি খাইয়েছে। টেস্ট সিরিজে প্রোটিয়া স্পিনাররা বড় পরীক্ষা নিয়েছেন বাংলাদেশের ব্যাটারদের। আবার বাংলাদেশের স্পিনাররা স্পিন বান্ধব উইকেট পেয়েও অনেকের মতে ‘প্রত্যাশা অনুযায়ী ভালো’ খেলতে পারেননি। সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা মনে করেন, এর পেছনে রয়েছে বাংলাদেশের ব্যাটারদের স্পিন খেলার দুর্বলতা।

মাশরাফির ভাষায়, এই দুর্বলতা ‘সবসময়ই ছিল।’ তিনি বলেন, ‘আমরা কখনই স্পিন ভালো খেলতাম না। আমাদের ঘরোয়া ক্রিকেট দেখুন, ফাস্ট ক্লাস ক্রিকেট দেখুন, স্পিনাররা ৭-৮টি উইকেট, এমনকি অনিয়মিত স্পিনাররাও ৫-৬টি করে উইকেট পায়। তার মানে এটা স্পষ্ট যে আমরা স্পিনের বিপক্ষে এতো ভালো খেলি না।’

বাংলাদেশের ক্রিকেটে বোলারদের মধ্যে স্পিনাররাই বেশি সফল। পরিসংখ্যানের বিচারে পেসাররা তাদের ধারেকাছেও নেই। এটাই বাংলাদেশের ব্যাটারদের স্পিনে ব্যর্থতার উদাহরণ, মনে করেন মাশরাফি।

তিনি বলেন, ‘আমরা কোনো সময়ই স্পিনটা ভালো খেলিনি। আন্তর্জাতিক ক্রিকেটের বোলাররা তো আরও অভিজ্ঞ। তাদের ভ্যারিয়েশন আছে, টার্ন আছে। আমাদের স্পিনাররাও ভালো এই উইকেটে। যে টেস্টগুলো জিতেছি, বোলিং ভালো করেই জিতেছি।’

আরো পড়ুন

অভিষেকের অপেক্ষায় ইয়াসির আলী। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচের জন্য বাংলাদেশের সেরা একাদশ।

Shohag

মুশফিকুর রহিমের পর আজ পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন তামিম ইকবাল।

Shohag

বাংলাদেশ ক্রিকেট লিগে ব্যাট হাতে বিরল রেকর্ড গড়লেন সৌম্য, মিঠুন, মোসাদ্দেকরা

Shohag