33 C
Bangladesh
July 4, 2022
খেলাধুলা

আমার মনে হয় বাংলাদেশে অভিজ্ঞতার কোনো দাম নেই : মুশফিকুর রহিম।

শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে চমৎকার সেঞ্চুরি তুলে নিয়েছেন জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। অথচ কিছুদিন আগেই তাকে নিয়ে হয়েছে নানা আলোচনা। সম্প্রতি টি-টোয়েন্টি ফরম্যাটে পারফরম্যান্স করতে না পারায় তাকে নিয়ে রয়েছে নানা আলোচনা।

তবে এই মুহূর্তে কোন ফরম্যাট থেকে অবসর নেওয়ার চিন্তা-ভাবনা নেই বলে জানিয়েছেন মুশফিকুর রহিম। সিনিয়র ক্রিকেটারদের মধ্যে তিন ফরমেটে নিয়মিত খেলছেন একমাত্র মুশফিকুর রহিম। ইতিমধ্যেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

টি-টোয়েন্টি ফরম্যাটে খেলছেন না তামিম ইকবাল। এছাড়াও বর্তমানে তিন ফরম্যাটে পাওয়া যাচ্ছে না সাকিব আল হাসানকে। যে কারণে সিনিয়র ক্রিকেটারদের মধ্যে একমাত্র মুশফিকুর রহিমের হয়েছেন যিনি তিন ফরম্যাটেই খেলছেন।

কিন্তু সম্প্রতি বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপনের এক বক্তব্যে ঝড় উঠেছিল ক্রিকেট পাড়ায়। তবে কোন ফরমেট থেকেই তিনি এই মুহূর্তে অবসর নিচ্ছেন না। আজব ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে মুশফিকুর রহিম বলেন,

“না ভাই, আমার আপাতত এমন কোনো ভাবনা নেই। আমার ইচ্ছা বাংলাদেশের হয়ে যতগুলো ম্যাচ খেলার সুযোগ আসবে এবং তারা আমাকে যেভাবে চাইবে, ইনশাআল্লাহ আমি চেষ্টা করে যাব আমার ফিটনেস ও পারফরম্যান্স দিয়ে সেটা ধরে রাখার।”

২০০৫ থেকে ২০২২ টানা ১৭ বছর জাতীয় দলের হয়ে খেলছেন মুশফিকুর রহিম। এইতো আজও ব্যাট হাতে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। দেশের হয়ে এত কিছু করার পরেও অভিজ্ঞতার কোন দাম নেই বলে জানিয়েছেন মুশফিকুর রহিম।

“আমার মনে হয় বাংলাদেশে অভিজ্ঞতার কোনো দাম নেই। সেখানে আমি মনে করি ১৭ বছর যে খেলেছি, আলহামদুলিল্লাহ। এতটুকু যে আসতে পেরেছি, এটা আমার কাছে অনেক বড় ব্যাপার। সামনে আল্লাহ যতটুকু রেখেছেন, উনি লিখেই রেখেছেন। ইনশাআল্লাহ এতটুকু যেন ভালো মতো খেলতে পারি।”

আরো পড়ুন

মাশরাফি খেলোয়াড় হিসেবে, অধিনায়ক হিসেবে বাংলাদেশের জন্য সম্পদ : আকরাম খান

Shohag

শুরু থেকেই বিশ্বাস ছিল, তাই জিততে পেরেছি: মিরাজ।

Shohag

জোড়া ফিফটিতে কুমিল্লার সংগ্রহ ১৮৩ রান।

Shohag