27 C
Bangladesh
December 7, 2022
খেলাধুলা

মাহমুদুল হাসান জয়ের দুর্দান্ত ব্যাটিংয়ে স্বপ্নের মতো একটি দিন পার করলো বাংলাদেশ।

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে দ্বিতীয় দিনে মেহেদী হাসান মিরাজের স্পিন ভেলকিতে ৩২৮ রানে অলআউট হয়েছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ দলের দুই ওপেনার ব্যাটসম্যান সাদমান ইসলাম এবং মাহমুদুল হাসান জয়। তবে দলীয় ৪৩ রানের মাথায় আউট হয়ে যান সাদমান ইসলাম।

২২ রান করে করে নেইল ওয়েগনারের বলে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ফুলটস বল অন সাইডে ফ্লিক করতে চেয়েছিলেন সাদমান। কিন্ত বল ব্যাটের ওপরের দিকে লেগে ফিরতি ক্যাচ যায় ওয়েগনারের হাতে। সামনে ঝাপিয়ে ক্যাচ নিয়ে সাদমানকে সাজঘরের পথ দেখান তিনি। ৫৫ বলে ২২ রান করে ফিরলেন সাদমান।

সাদমান ইসলামের বিদায়ের পর ব্যাট হাতে হাল ধরেন নাজমুল হোসেন শান্ত এবং মাহমুদুল হাসান জয়। দুই জনই তুলে নেন হাফ সেঞ্চুরি। তবে এই দুইজনের ১০৪ রানের পার্টনারশিপ ভাঙ্গেন সেই ওয়েগনার। ওয়েগনারের ফুল লেন্থের আউট সুইং করা বলে গালিতে ধরা পড়লেন দারুণ খেলতে থাকা নাজমুল হোসেন শান্ত। ১০৯ বলে ৭ চার ও ১ ছয়ের মারে ৬৪ রান করে ফিরতে হয় সাজঘরে।

দ্বিতীয় দিন শেষে ৬৭ ওভারে ২ উইকেটে ১৭৫ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ৮ করে অপরাজিত রয়েছেন মমিনুল হক এবং ৭০ রান করে অপরাজিত রয়েছেন মাহমুদুল হাসান জয়

এর আগে দিনের শুরুতেই গতকাল ৫ উইকেটে ২৫৮ রানে দ্বিতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান রাচিন রাবিন্দ্রা এবং নিকোলস। তবে উইকেটের জন্য বেশিক্ষণ অপেক্ষা করলেন না শরিফুল ইসলাম।

থিতু হওয়ার আগে রাচিন রাবিন্দ্রাকে ফেরালেন বাঁহাতি পেসার। তার একটু ভেতরে ঢোকানো বলে ফরোয়ার্ড ডিফেন্স করেছিলেন রাচিন। কিন্তু বল ব্যাটের চুমু খেয়ে যায় তৃতীয় স্লিপে। সেখানে সাদমান কোনো ভুল করেননি। তবে এরপরই স্পিন ভেলকি দেখান মেহেদী হাসান মিরাজ।

দ্বিতীয় দিনে ব্যক্তিগত প্রথম ওভার থেকে দুর্দান্ত বোলিং করতে থাকেন মেহেদী হাসান মিরাজ। প্রথম দিন কোনো উইকেট না পাওয়া স্পিনার মেহেদী হাসান মিরাজ আজ প্রথম ওভারেই সাফল্য পেতে পারতেন। মাহমুদুল হাসান জয়ের হাতে কাইল জেমিনসন জীবন পান ৫ রানে।

তবে সেই জেমিসনকে আউট করে শুরু করেন মেহেদী হাসান মিরাজ। ৫ রানে মিরাজের বলে জয়ের হাতে জীবন পাওয়ার পর আরো ১ রান যোগ করেন লোয়ার অর্ডার এ ব্যাটসম্যান।

কাইল জেমিনসনের পর মিরাজ তুলে নেন টিম সাউদি ও নেইল ওয়েগনারের উইকেট। টিম সাউদি তার বল উড়াতে গিয়ে শর্ট মিড উইকেটে মুমিনুলের হাতে ক্যাচ দেন। নতুন ব্যাটসম্যান ওয়েগনার তার বল ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন। কিন্তু বাংলাদেশের আবেদনে সাড়া দেননি আম্পায়ার ক্রিস গ্রাফিনি।

রিভিউ নিয়ে ওয়েগনারের উইকেট পান মিরাজ। হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু বোল্ট মিরাজের বল দেখেশুনে খেলেন। শেষ উইকেট তুলে নেন অধিনায়ক মমিনুল হক। ৭৫ রান করা নিকোলাসকে প্যাভিলিয়নে ফেরান তিনি। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম এবং মেহেদী হাসান মিরাজ। দুইটি উইকেট নিয়েছেন অধিনায়ক মমিনুল হক এবং একটি উইকেট নিয়েছেন এবাদত হোসেন।

আরো পড়ুন

বিপিএলে খেলতে আসছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভো।

Shohag

আরব আমিরাতকে ৯ উইকেটে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো বাংলাদেশ।

Shohag

আফ্রিদি-বুমরাহকে পিছনে ফেলে সর্বোচ্চ ‘ডট বল’ দেওয়ার তালিকায় দ্বিতীয় স্থানে মুস্তাফিজুর রহমান

Shohag