24 C
Bangladesh
December 1, 2022
খেলাধুলা

নিজের দেশের জন্য আইপিএলে খেলবেন না রুট।

আইপিএলে কখনো খেলা হয়নি তাঁর। ২০১৮ সালের আইপিএলের নিলামে তো রীতিমতো অপমানের শিকার হয়েছিলেন। বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজনের মর্যাদা পেলেও সেবার আইপিএলে কোনো দল পাননি জো রুট, নিলামে অবিক্রীত থেকে যান।

আধুনিক যুগের সেরাদের একজনকে এবারের আইপিএলে দেখতে পাওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছিল বটে। কিন্তু অ্যাশেজে ইংল্যান্ডের ভরাডুবি সে আশার গুড়েও বালি ঢেলে দিয়েছে। এখন রুট বলছেন, ইংল্যান্ডের টেস্ট দলের পেছনেই এ মুহূর্তে তাঁর শক্তি খরচ করা দরকার। সে জন্য এবারের আইপিএলের নিলাম থেকে নিজের নাম কাটিয়ে নিয়েছেন বলে জানিয়েছেন ইংলিশ অধিনায়ক।

হোবার্টে গতকাল রোববার অ্যাশেজের পঞ্চম টেস্টে জয়ের সম্ভাবনা জাগিয়েও ব্যাটিং অর্ডার হুড়মুড় করে ভেঙে পড়ায় শেষ পর্যন্ত ১৪৬ রানে হেরেছে ইংল্যান্ড। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচ টেস্টের সিরিজে ৪-০ ব্যবধানে হেরে বাড়িতে ফেরা ইংল্যান্ডের খেলোয়াড়দের রীতিমতো কচুকাটা করা হচ্ছে এখন।

দলের ব্যাটসম্যান–বোলারদের তো সমালোচনা হচ্ছেই, আর অস্ট্রেলিয়া সফরে ব্যাট হাতে ইংল্যান্ডের মানসম্মান কিছুটা ধরে রাখা রুটের ক্ষেত্রে সমালোচনা হচ্ছে তাঁর অধিনায়কত্বের।

অধিনায়কত্ব চলেও যেতে পারে রুটের, এমন আশঙ্কা দেখা দিয়েছে। সে কারণেই কি না, আপাতত মূল চাকরি, অর্থাৎ টেস্ট অধিনায়কত্ব বাঁচানোতেই মনোযোগ রুটের। টেস্ট দলের পারফরম্যান্স ভালো করার পেছনে মস্তিষ্কের সব কটি ব্যবহারযোগ্য কোষ কাজে লাগাতে চাইছেন বলেই হয়তো এ মুহূর্তে আইপিএলের অর্থকড়ির আকর্ষণও ফিরিয়ে দিচ্ছেন!

এবার আইপিএলে দুটি দল বেড়েছে। এ কারণে এবার আইপিএলের নিলাম আরও বড় পরিসরে হবে। আরও বেশি খেলোয়াড় সুযোগ পাবেন। গত সপ্তাহে রুট বলেছিলেন, তিনি এবার আইপিএলের নিলামে নিজের নাম লেখানোর ব্যাপারে ভাবছেন।

হয়তো গত সপ্তাহে চতুর্থ টেস্টে দারুণ লড়াইয়ের পর ইংল্যান্ড ড্র করেছে বলেই একটু আইপিএল নিয়ে ভাবার সুযোগ পেয়েছিলেন রুট। ওই টেস্টে হার এড়াতে না পারলে অস্ট্রেলিয়ার মাটি থেকে হোয়াইটওয়াশের লজ্জা নিয়েই ফিরতে হতো ইংল্যান্ডকে।

তা হয়নি, তবে পঞ্চম টেস্টে জয়ের সম্ভাবনা জাগিয়েও যেভাবে হেরে গেছে ইংল্যান্ড, সেটি আবার ইংল্যান্ডের সমালোচকদের কলমের ধার আরও বাড়িয়ে দিয়েছে। রুটেরও আইপিএল স্বপ্ন তাই আপাতত পেছনের পাতার ব্যাপার।

গতকাল হোবার্ট টেস্টের পর আইপিএলে খেলা নিয়ে প্রশ্নে ৩১ বছর বয়সী ইংলিশ ব্যাটসম্যান ম্লানবদনে মেনে নিলেন, ‘এ দলের (ইংল্যান্ড) জন্য এখন অনেক কিছু করার আছে, সেসবে আমার অনেক শক্তির দরকার হবে। যতটুকু সম্ভব, ততটুকু দিয়েই আমি নিজেকে নিংড়ে দেব। কারণ, আমাদের দেশের টেস্ট ক্রিকেট কোথায় আছে এবং সেটিকে কোথায় নিতে চাই, সেসব আমাকে ভাবায়।’ সে সময়ই রুট জানান, তিনি আইপিএলের নিলাম থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন।

আইপিএলে যাওয়া না যাওয়ার ঘোষণার পাশাপাশি ইংল্যান্ড দলের অধিনায়কত্ব নিয়েও কথা বলেছেন রুট। তাঁকে ইংল্যান্ড দলের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়ার দাবি তুলেছেন অনেকেই।

কিন্তু রুটের আত্মপক্ষ সমর্থন, ‘আমরা যেভাবে হেরে গেছি, এত বাজেভাবে হেরে যাওয়ার পর আমিই যে (দলের নেতৃত্ব দেওয়ার জন্য) সঠিক ব্যক্তি, সেটা বোঝানো কঠিন। তবে এতটুকু নিশ্চিত করে বলতে পারি, এ দলের অধিনায়কত্ব যত দিন করতে পারব, আমি নিজের সবটুকু নিংড়ে দেব। সেটি যাঁরা আমাদের সমর্থন করছেন, তাঁদের জন্য যেমন, তেমনি সতীর্থদের জন্যও…পাশাপাশি খেলোয়াড়েরা যাতে নিজেদের সবটুকু ঢেলে দিতে পারে এবং আমরা যাতে সফল হতে পারি, সেটি নিশ্চিত করা একটা আবহ তৈরি করার জন্যও।’

রুটের পথ ধরে অলরাউন্ডার বেন স্টোকসও নাকি এবারের আইপিএল থেকে নাম কাটিয়ে নেওয়ার চিন্তা করছেন। অ্যাশেজে বাজে পারফরম্যান্সের ধাক্কা সামলাতেই নাকি এমন চিন্তা তাঁর। ১০ দলের আইপিএলের নিলাম হবে আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি।

আরো পড়ুন

কাঁধের চোটের চিকিৎসা করাতে আজ ইংল্যান্ডের উদ্দেশে রওয়ানা দিয়েছেন তাসকিন আহমেদ।

Shohag

আমি ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে বেশি সফল। তাই আমি এই দুই ফরম্যাটে বেশি মনোযোগ দিতে চাই : মুস্তাফিজুর রহমান।

Shohag

নান্নু ভাই দেখলাম সরাসরি আক্রমণ করলেন আমার নাম ধরে। এটা খুব দুঃখজনক : মোহাম্মদ আশরাফুল।

Shohag