22 C
Bangladesh
December 3, 2022
বিপিএল

বিপিএলে অবশেষে ফিরছে পূর্ণাঙ্গ ডিআরএস

মহাসমারোহে চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলেএ ৮ম আসর। তবে ডিআরএস অপারেটর প্রতিষ্ঠানের কর্মীরা আসতে না পারায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অনেক চেষ্টার পরও বিপিএলের শুরুতে ডিআরএস রাখতে পারেনি। চট্টগ্রাম পর্ব থেকে বিপিএলে বিকল্প ডিআরএস বা এডিআরএস ব্যবহার করা হচ্ছে।

তবে তাতেও কিছু সিদ্ধান্ত নিয়ে বিতর্ক ছিলই। সেই সমস্যার সমাধান হচ্ছে বিপিএলের শেষাংশে। ঢাকার দ্বিতীয় পর্ব শেষে বিপিএলের মঞ্চ সাজানো হবে সিলেটে। এরপর দলগুলো আবারও ফিরবে ঢাকায়। ঢাকার তৃতীয় পর্ব থেকেই দেখা যাবে ডিআরএস।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমরা চেষ্টা করছি। শুধু আফগানিস্তান সিরিজই নয়। বিপিএলের শেষের অংশে যে ম্যাচগুলো হবে সেখানেও ডিআরএস রাখা যায় কী না। সে প্রক্রিয়া ইতোমধ্যে শুরু করা হয়েছে।’

তিনি বলেন, ‘আমাদের চেষ্টা থাকবে অন্তত শেষদিকের ম্যাচগুলোতে আফগানিস্তান সিরিজের পরিপূর্ণ ডিআরএসটা নিশ্চিত করা।’

বিপিএলের বিগত আসরগুলোতে শুরু থেকেই ছিল ডিআরএসের ব্যবহার। তবে এবার ঠাসা ক্রিকেটীয় সূচির কারণে বিসিবির শিডিউলের সাথে সামঞ্জস্য রাখতে পারেনি ডিআরএস পরিচালনা প্রতিষ্ঠান। বিসিবি ডিআরএসের খোঁজে খোদ আইসিসিরও দ্বারস্থ হয়েছিল। তবে শেষপর্যন্ত ডিআরএস ছাড়াই শুরু হয়ে বিপিএলের অষ্টম আসর।

বিকল্প ডিআরএসের মাধ্যমে স্লো মোশন প্রযুক্তি ব্যবহার করে আম্পায়ারকে চ্যালেঞ্জ জানাতে পারছেন ক্রিকেটাররা। প্রসঙ্গত, সিলেট পর্বের পর প্লে-অফ ও ফাইনালসহ বিপিএলের শেষ ৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায়।

আরো পড়ুন

চট্টগ্রাম পর্ব শেষে বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল

Shohag

বিপিএলে সর্বোচ্চ উইকেট শিকারী হতে হতে চান তাসকিন আহমেদ

Shohag

সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সে কুমিল্লাকে হারিয়ে বিপিএলের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেল ফরচুন বরিশাল।

Shohag