27 C
Bangladesh
December 7, 2022
খেলাধুলা

আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে পাকিস্তানকে সরিয়ে ওয়ানডে র্র্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ

আগামীকাল থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। বাংলাদেশ বনাম আফগানিস্তানের মধ্যকার এই তিন ম্যাচের ওয়ানডে সিরিজ আইসিসির সুপার লিগের অংশ।

যে কারনে দুই দলের জন্য এই সিরিজ অনেক গুরুত্বপূর্ণ। তবে আফগানিস্তানের থেকে বাংলাদেশের জন্য আরও গুরুত্বপূর্ণ এই যে এই সিরিজে বাংলাদেশ যদি আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারে তাহলে আগামী ওয়ানডে বিশ্বকাপ একপ্রকার নিশ্চিত হয়ে যাবে টাইগারদের জন্য। সেইসাথে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ।

এছাড়াও আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার হাতছানি রয়েছে বাংলাদেশের সামনে। এই মুহূর্তে আইসিসি সুপার লিগ পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলাদেশের উপরে হয়েছে ইংল্যান্ড। দুই দলের মধ্যকার পয়েন্ট পার্থক্য মাত্র ১৫। এখন পর্যন্ত আইসিসির সুপার লিগে ১৫ ম্যাচ খেলেছে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

এর মধ্যে তারা জয়লাভ করেছে ৯ ম্যাচে। এছাড়াও একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। যার কারণে ৯৫ পয়েন্ট নিয়ে বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ইংল্যান্ড। অন্যদিকে ইংল্যান্ডের থেকে মাত্র ১৫ পয়েন্ট কমে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ।

এখন পর্যন্ত ১২ ম্যাচের মধ্যে আট ম্যাচে জয়লাভ করেছে বাংলাদেশ। ৮০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে টাইগাররা। বাংলাদেশ যদি আফগানিস্তানের বিপক্ষে দুইটি ম্যাচে জয়লাভ করে তাহলে ইংল্যান্ডকে পিছনে ফেলে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যাবে তামিম ইকবালের দল।

তবে আফগানিস্তান ও রয়েছে সুবিধাজনক স্থানে। সুপার লিগে এখনো পর্যন্ত কোন ম্যাচ হারেনি আফগানিস্থান। ৬ ম্যাচের মধ্যে ৬টি-তেই জয়লাভ করেছে তারা। তবে আফগানিস্তানের সামনেও রয়েছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে ওঠার হাতছানি। সেক্ষেত্রে বাংলাদেশের বিপক্ষে তাদের সবকয়টি ম্যাচে জয়লাভ করতে হবে।

অন্যদিকে তিন ম্যাচ জিতে প্রথমবারের মতো আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করার স্বাদ পেলে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয় নম্বরে উঠে যাবে বাংলাদেশ। বর্তমানে ৯১ রেটিং নিয়ে সাত নম্বরে আছে তারা। তিন ম্যাচ জিতলে ৯৪ পয়েন্ট নিয়ে উঠে যাবে ছয়ে। ফলে সাতে নামবে ৯৩ রেটিং থাকা পাকিস্তান।

তবে দুই ম্যাচ জিতে সিরিজের ট্রফি পেলেও আইসিসি র‍্যাংকিংয়ে কোনো পরিবর্তন হবে না বাংলাদেশের। সিরিজের ফল ২-১ হলে বাংলাদেশের রেটিং থেকে যাবে ৯১-ই, থেকে যাবে সাতেই। তবে ২-১ হলে আফগানিস্তান পাবে একটি রেটিং পয়েন্ট, ৬৮ রেটিং নিয়ে দশেই থেকে যাবে তারা।

অবশ্য সব চালচিত্র বদলে দিয়ে আফগানিস্তান যদি ২-১ ব্যবধানে সিরিজ জিতে যায় তাহলে বাংলাদেশ খোয়াবে তিনটি রেটিং পয়েন্ট। আর সিরিজের সব ম্যাচ হারলে বাংলাদেশের রেটিং কমে ৮৫ হয়ে যাবে। আর আফগানিস্তানের ৬৭ থেকে বেড়ে হবে ৭৬। তবে দুই দলই নিজেদের বর্তমান অবস্থানে অনড় থাকবে

আরো পড়ুন

শরিফুল ইসলাম এবং মাহমুদুল হাসান জয় বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ কিংবদন্তি : শ্রীলংকার কোচ।

Shohag

তামিমের সেঞ্চুরির পর মুশফিকের ৫৩ এবং লিটনের ৫৪ রানে তৃতীয় দিন শেষে চালকের আসনে বাংলাদেশ।

Shohag

জেমিসন এবং মুমিনুলের সেই ছবি ব্যবহার করে জনগণকে করোনার সতর্ক বার্তা দিচ্ছে কলকাতা পুলিশ

Shohag