22 C
Bangladesh
December 5, 2022
খেলাধুলা

টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে পারলে টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে আফগানিস্তানকে টপকে যাবে বাংলাদেশ

আগামী ৩ মার্চ থেকে শুরু হবে বাংলাদেশ বনাম আফগানিস্তানের মধ্যকার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ইতিমধ্যেই শেষ হয়েছে দুই দলের মধ্যকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ‌যেখানে প্রথম দুই ম্যাচে জয়লাভ করেছে বাংলাদেশ এবং শেষ ওয়ানডে ম্যাচে জয়লাভ করেছে আফগানিস্থান।

দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আজ চট্টগ্রাম থেকে ঢাকায় এসে পৌঁছেছে বাংলাদেশ এবং আফগানিস্তান ক্রিকেট দল। তবে এই সিরিজে আফগানিস্তানকে টপকে আইসিসি টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে অষ্টম স্থানে ওঠা হাতছানি বাংলাদেশের সামনে।

আর সেটা যদি করতে হয় তাহলে টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানকে হোয়াইটওয়াশ করতে হবে বাংলাদেশকে। এই মুহূর্তে আইসিসি টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে নবমস্থানে রয়েছে বাংলাদেশ। ২৩১ রেটিং পয়েন্ট নিয়ে নবমস্থানে রয়েছে বাংলাদেশ।

অন্যদিকে বাংলাদেশ থেকে এক পয়েন্টে বেশি নিয়ে পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে রয়েছে আফগানিস্থান । এখন যদি দুই ম্যাচ সিরিজে বাংলাদেশ ২-০ ব্যবধানে সিরিজ জেতে, তাহলে বাংলাদেশ ২৩৩ রেটিং পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে উঠে যাবে আফগানদের রেটিং হবে ২২৭, যা তাদের নামিয়ে দেবে ১০ম স্থানে।

যদি সিরিজ ১-১ এ ড্র হয়, তাহলে কোনো দলেরই অবস্থান পরিবর্তন হবে না। পাল্টাবে না রেটিংও। তবে বাংলাদেশ যদি ২-০ ব্যবধানে হেরে যায় তাহলে ২২৮ রেটিং নিয়ে এক ধাপ পিছিয়ে ১০ম স্থানে চলে যাবে টাইগাররা। ২৩৭ রেটিং নিয়ে আফগানিস্তান তখন উঠে যাবে ৭ম স্থানে। এই সিরিজ তাই আফগানিস্তানের জন্যও র‍্যাংকিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ।

আরো পড়ুন

বিসিবির দেওয়া তিন কোটি পুরস্কারের অর্থ থেকে মোশারফ রুবেলের পরিবারকে টাকা দেবে ক্রিকেটাররা।

Shohag

সাকিব-মাশরাফিদের হারিয়ে শিরোপার লড়াই জমিয়ে তুললো আবাহনী।

Shohag

বিপিএলে সিলেট সানরাইজার্সের হয়ে খেলতে আসছেন দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান ডেভিড মিলার।

Shohag