18 C
Bangladesh
November 28, 2022
খেলাধুলা

আগামী মে মাসে ঘরের মাঠের শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেটে ফিরবেন সাকিব আল হাসান

শেষ পর্যন্ত ছুটি পেলেন সাকিব আল হাসান। আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে ছুটি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিগত কয়েক দিন ধরে বিসিবির সাথে সাকিব আল হাসানের বিভিন্ন কথা চালাচালি হচ্ছিল।

আজ বুধবার বিকালে ধানমন্ডিতে বিসিবি সভাপতি নাজমুল হাসানের কার্যালয়ে সভায় বসেন বোর্ডের কয়েকজন শীর্ষ কর্মকর্তা। সেখানেই সাকিবের বিশ্রামের সিদ্ধান্ত হয়।

সভা শেষে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস সাংবাদিকদের বলেন, ‘আমরা চাই সাকিব সব সংস্করণের ক্রিকেটেই খেলুক। কিন্তু সে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে বিশ্রাম চেয়েছে। তাকে চাপ দেওয়া ঠিক হবে না। সে কথা বিবেচনা করেই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।’

ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান বলেন, ‘সাকিবকে আমি কল করেছিলাম। তার পরিকল্পনা সম্পর্কে জানতে চেয়েছি। সাকিব বলেছে, এখনো সে মনে করে মানসিক ও শারীরিকভাবে আনফিট। এ জন্য দক্ষিণ আফ্রিকা সফর স্কিপ করতে চাইছে। যেহেতু সাকিব এখন খেলতে চাইছে না আমরা তাকে বিরতি দিচ্ছি। ৩০ এপ্রিল পর্যন্ত তাকে বিরতি দেওয়া হয়েছে সব ধরনের ক্রিকেট থেকে।’

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১৮ মার্চ। এক দিন পর ২০ তারিখে দ্বিতীয় এবং ২৩ তারিখে শেষ ওয়ানডেতে মাঠে নামবে দুই দল। এরপর ৩১ মার্চে প্রথম টেস্ট এবং ৮ এপ্রিল দ্বিতীয় টেস্ট শুরু হবে।

আগামীকাল রাতে দুবাই থেকে ঢাকা ফিরবেন সাকিব। জালাল ইউনুস বলেন, ‘সাকিব ফেরার পর পরশু তার সঙ্গে আলোচনায় বসবেন বিসিবির কর্মকর্তারা। বিসিবি সাকিবের কাছে তার ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইবে।’

তবে জানা গেছে আগামী মে মাসে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে আবারও ক্রিকেটে ফিরছেন সাকিব। তবে এর মধ্যে তিনি মিস করবেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে এবং টেস্ট সিরিজ। এছাড়াও ঘরের মাঠে ঢাকা প্রিমিয়ার লিগে থাকছেন না সাকিব আল হাসান। মূলত তাকে সব ধরনের ক্রিকেট থেকে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

বাংলাদেশের সবশেষ দক্ষিণ আফ্রিকা সফর করেছিল ২০১৭ সালে। সেবারও সাকিব টেস্ট সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন। তার টেস্ট ক্রিকেটের প্রতি অনাগ্রহের আলোচনাও মূলত শুরু হয়েছিল তখন থেকে। আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর সেই আলোচনা বাঁহাতি অলরাউন্ডার নিজেই তুমুল করে দেন।

২০২১ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট খেললেও চোটের কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যান। আইপিএলে খেলবেন বলে গত বছর শ্রীলঙ্কায় টেস্ট সফরে যাননি। এ বছরের শুরুতে নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ থেকেও পারিবারিক কারণে ছুটি নিয়েছিলেন। এবারো লম্বা সময়ের জন্য ক্রিকেট থেকে দূরে থাকছেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার।

আরো পড়ুন

আগামীকাল ইংল্যান্ড যাবেন জাতীয় দলের ফাস্ট বোলার তাসকিন আহমেদ।

Shohag

তাসকিন এবং শরিফুলের ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দলে ফিরছেন মুস্তাফিজুর রহমান।

Shohag

আমরা যে চারজন সিনিয়র আছি, ১৫ বছর ধরে খেলছি, এটা আমাদের ক্যারিয়ারের সবচেয়ে বড় জয় : তামিম ইকবাল।

Shohag