22 C
Bangladesh
December 3, 2022
খেলাধুলা

মিরাজ নিজে এসে বলে; আমাকে বল দেন, আমি খেলা বদলে দিবো – তামিম ইকবাল।

দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকা ৩৮ রানে হারিয়ে ইতিহাস গড়েছে বাংলাদেশ। বাংলাদেশের করা ৭ উইকেটে ৩১৪ রানের জবাবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা অলআউট হয় ২৭৬ রানে। ৬৪ বলে ৭৭ রানের দারুণ ইনিংস খেলে ম্যাচসেরা হন সাকিব আল হাসান। তবে অধিনায়ক তামিমের কাছে ম্যাচসেরা মেহেদী হাসান মিরাজ।

ইনিংসের ৩৮ ওভারের মধ্যে শেষ দুই মূল বোলার সাকিব আল হাসান ও তাসকিন আহমেদের দশটি করে ওভার। শেষ ১২ ওভারের মধ্যে দুই পেসার মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলামের বাকি ছিল মাত্র ৭ ওভার। ফলে বাকি ৫ ওভার কে করবে তা নিয়ে দেখা দিয়েছিল সংশয়।

কেননা দলের পঞ্চম বোলার মিরাজ নিজের প্রথম ৪ ওভারে দেন ৩৮ রান। তাই অধিনায়কের কপালে ভাজ পড়তে দেননি মিরাজ! উল্টো শেষ স্পেলে আক্রমণে এসে ম্যাচটি পুরোপুরি বাংলাদেশের নিয়ন্ত্রণে এনে দেন মেহেদি মিরাজ। প্রথম ৪ ওভারে ৩৮ রান দেওয়া মিরাজ, টানা পাঁচ ওভার বোলিং করে মাত্র ২৩ রান খরচায় নেন ৪টি উইকেট।

নিজের শেষ ওভারে একটি করে চার-ছয় হজম করে ১১ রান না দিলে শেষ স্পেলে আরও কিপটে থাকতো মিরাজের বোলিং ফিগার। তবে মজার ব্যাপার হলো দ্বিতীয় স্পেলে নিজে এসেই অধিনায়ক তামিম ইকবালের কাছ থেকে বোলিং নেন মিরাজ।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তামিম জানিয়েছেন এই কথা। তামিমের বলেন, ‘আমি মনে করি, সব দলে মিরাজের মতো ক্যারেক্টার প্রয়োজন আছে। কারণ প্রথম ৪ ওভারে ৪০ (আসলে ৩৮) রান দেওয়ার পর সে আমার কাছে এসে বলে, আমাকে বল দেন, আমি খেলা বদলে দিবো। সে খুবই আত্মবিশ্বাসী ছিল। এটি অধিনায়কের কাজ সহজ করে দেয়, যখন আপনার খেলোয়াড়রা আত্মবিশ্বাসী থাকে।’

টাইগার অধিনায়ক আরো বলেন, ‘আমি খুব খুশি যে আত্মবিশ্বাসটা মিরাজের মধ্যে আছে। এমন চাপের মধ্যে ডানহাতির সামনে ছোট বাউন্ডারিতে বোলিং করা, উইকেট এনে দেওয়া… আমার মতে, সে আমার ম্যান অব দ্য ম্যাচ।’

এসময় দক্ষিণ আফ্রিকার মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম জয়ের কৃতিত্বটা দলের সবার মধ্যে ভাগ করে দেন তামিম। ম্যাচসেরার পুরস্কার ৬৪ বলে ৭৭ রান করা সাকিবের হাতে উঠলেও, জয়ের পেছনে সবার অবদানের সমান কৃতিত্ব দেন তিনি।

তামিম বলেছেন, ‘এটি অনেক বড় জয় আমাদের জন্য। দক্ষিণ আফ্রিকায় (দ্বিপাক্ষিক সিরিজে) আগে কখনও জিতিনি, তাই এটি বিশেষ জয়। ছেলেদের ওপর অনেক গর্বিত, সবাই যেভাবে খেলেছে। শুরুতে লিটন ও আমি ভালো একটা ভিত গড়ে দিয়েছি।’

এছাড়া তাসকিন-শরিফুলদের দারুণ বোলিংয়েরও প্রশংসা করতে ভুলেন নি টাইগার অধিনায়ক।

আরো পড়ুন

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে একাদশে সুযোগ পেলে সেঞ্চুরি করতে চান মোসাদ্দেক হোসেন সৈকত।

Shohag

বিসিবি থেকে দারুন সুখবর পেলেন এনামুল হক বিজয়, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাক পাচ্ছেন তিনি।

Shohag

টসে জিতে বোলিং করবে দিল্লি ক্যাপিটালস। একাদশে রয়েছেন মোস্তাফিজুর রহমান

Shohag