27 C
Bangladesh
December 7, 2022
খেলাধুলা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচের জন্য বাংলাদেশের সেরা একাদশ।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ। আগামী ৩১ মার্চ থেকে ডারবানে শুরু হবে দুই দলের মধ্যকার প্রথম টেস্ট ম্যাচ। টেস্ট সিরিজের সাকিব আল হাসানের খেলার কথা থাকলেও বর্তমানে পারিবারিক কারণে দেশে ফিরে এসেছেন তিনি।

যার কারণে প্রথম টেস্ট ম্যাচে সাকিবকে পাচ্ছে না বাংলাদেশ। অন্যদিকে দীর্ঘদিন পর আবারও বাংলাদেশ টেস্ট দলে ফিরেছেন তামিম ইকবাল। তাই তার একাদশে থাকাটা একপ্রকার নিশ্চিত। তবে তামিম ইকবাল একাদশে ফিরলে ওপেনিংয়ে তার সাথে থাকবেন কে? সাদমান ইসলাম না কি মাহমুদুল হাসান জয়।

বর্তমান পারফরম্যান্স বিবেচনায় সাদমান ইসলামের থেকে এগিয়ে রয়েছেন মাহমুদুল হাসান জয়। নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ভালো খেলে ছিলেন তিনি। তবে একাদশে তিন পেসার খেলানো হবে না কি দুইজন, স্পিনার দুইজন না কি একজন। তবে এখনো কোনো কিছুই নির্ধারিত হয়নি।

যদি দুই স্পিনার খেলানো হয় তাহলে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ দুজনেরই খেলার সম্ভাবনা আছে। আবার যদি তিন পেসার খেলানো হয়, সেক্ষেত্রে একজনকে বসতে হবে। তখন হয়তো ব্যাটিং ভালো পারার কারণে মিরাজ টিকে যাবেন, বসতে হবে তাইজুলকে। সাকিব না থাকায় দলে অতিরিক্ত একজন ব্যাটার নিতে হবে। সেক্ষেত্রে ইয়াসির আলি রাব্বির খেলার সম্ভাবনা প্রায় নিশ্চিত।

এরপরের পজিশনগুলো মোটামুটি নির্ধারিত। তিনে নাজমুল হোসেন শান্ত, চারে অধিনায়ক মুমিনুল হক, পাঁচে মুশফিকুর রহিম, ছয়ে লিটন দাস, সাতে ইয়াসির আলি রাব্বি, আটে মেহেদী হাসান মিরাজ, নয়ে তাসকিন আহমেদ, দশে এবাদত হোসেন ও সবশেষে শরিফুল ইসলাম।

একনজরে প্রথম টেস্টে বাংলাদেশের সম্ভাব্য একাদশ : তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), ইয়াসির আলি রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলাম।

আরো পড়ুন

ঢাকা প্রিমিয়ার লিগে ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে ১৮টি চার এবং ৮ টা ছক্কা হাঁকিয়ে ১৮৪ রান করলেন আনামুল হক বিজয়।

Shohag

ত্রিদেশীয় সিরিজ খেলতে আগামীকাল দলের সাথে যোগ দেবেন সাকিব আল হাসান।

Shohag

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজের সুযোগ পাচ্ছেন আনামুল হক বিজয় : জালাল ইউনুস।

Shohag