22 C
Bangladesh
December 3, 2022
খেলাধুলা

প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করে রেকর্ড গড়লেন মাহমুদুল হাসান জয়

যুব বিশ্বকাপের সেমিফাইনালের নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে জানান দিয়েছিলেন মাহমুদুল হাসান জয়। আস্তে আস্তে পরিণত হয়ে এখন জাতীয় দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান হয়ে উঠছেন তিনি। শুরুটা ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে। অভিষেক ইনিংসে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরে ছিলেন তিনি।

এরপর দ্বিতীয় ইনিংসে করেছিলেন মাত্র ৬ রান। তবে তরুণ এই ব্যাটসম্যানের উপর আস্থা রেখেছিল ক্রিকেট বোর্ড। এর পরেই নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মাটিতে ৭৮ রানের ঝলমলে ইনিংস খেলেন জয়। এরপর ইনজুরির কারণে দ্বিতীয় ম্যাচে খেলতে না পারলেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ব্যাট হাতে একাই লড়াই করেছেন বিশ্বকাপজয়ী এই ক্রিকেটার।

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির মাইলফলক স্পর্শ করেছেন তিনি। তার আগে প্রোটিয়াদের বিপক্ষে দেশে কিংবা দেশের বাইরে কেউ-ই তিন অঙ্ক ছুঁতে পারেননি। ২১ বছর বয়সী তরুণ সেই সেঞ্চুরির গেরো ছুটালেন।

নিজের তৃতীয় টেস্ট খেলতে নেমে প্রথম সেঞ্চুরি পেলেন জয়। আর এই অসাধ্য সাধন করেছেন তখন, যখন দল ছিল খাদের কিনারায়। মুমিনুল, মুশফিক, শান্ত, সাদমানরা ডারবানের ২২ গজে রান পাননি। চাপে ছিল বাংলাদেশ। সেখানে দেয়াল হয়ে দাঁড়ান ডানহাতি ব্যাটসম্যান। ৩৬৩ মিনিট উইকেট আগলে রেখে ২৬৯ বল খেলে প্রথম তিন অঙ্ক ছুঁয়ে দেখেন জয়।

এর আগে প্রোটিয়াদের বিপক্ষে মুমিনুল সর্বোচ্চ ৭৭ রান করেছিলেন পচেফস্ট্রুমে। হাবিবুল বাশার ৭৫ করেছিলেন চট্টগ্রামে। তাদের ছাপিয়ে জয় ডারবানের ২২ গজে শতকে রাঙালেন। শুরু থেকে রান নিতে কোনো তাড়াহুড়ো করেননি জয়। নিজের প্রক্রিয়ায় স্থির ছিলেন পুরোটা সময়।

শেষ মুহূর্ত পর্যন্ত বল দেখা, মাথা নামিয়ে বল খেলা, নিজের শটে আত্মবিশ্বাস, শর্ট বলে ডাক করা, স্পিনারদের বিপক্ষে পায়ের ব্যবহার, ফরোয়ার্ড ডিফেন্স… সবকিছুতেই নিজের সামর্থ্যের ছাপ রেখেছেন। ১৭০ বলে পেয়েছিলেন হাফ সেঞ্চুরি। তাতে চারের মার ছিল মাত্র পাঁচটি। সেঞ্চুরিতে পৌঁছতে খেলেন আরও ৯৯ বল। এ সময়ে প্রোটিয়াদের কোনো সুযোগ দেননি।

আরো পড়ুন

নিউজিল্যান্ডের ঘরের মাঠে বাংলাদেশের ব্যাটারদের ভালো খেলার রহস্যের কথা জানালেন নাজমুল হোসেন শান্ত।

Shohag

ভালো পারফর্মেন্স করতে পারলে যে কোন ক্রিকেটারের জন্য জাতীয় দলের দরজা খোলা : নাজমুল হাসান পাপন

Shohag

তাসকিন এবং শরিফুলের ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দলে ফিরছেন মুস্তাফিজুর রহমান।

Shohag