24 C
Bangladesh
December 2, 2022
খেলাধুলা

আইপিএল নাকি টেস্ট ক্রিকেট ? মোস্তাফিজকে নিয়ে কী করবে বিসিবি!

সাকিবের আইপিএলের খেলার কথা যখন উঠেছে, মোস্তাফিজও আসবেন সেখানে। মোস্তাফিজ যে টেস্ট খেলেন না বা টেস্ট উপভোগ করেন না, তত দিনে তা একধরনের প্রতিষ্ঠিতই। তবু সে সময় আবারও উঠল প্রশ্নটা। দলে থাকলে অবশ্যই টেস্ট খেলবেন জানিয়ে দিয়ে মোস্তাফিজ তখন পরিণত প্রশংসার পাত্রে। পরে অবশ্য মোস্তাফিজ আইপিএল খেলতেই গিয়েছিলেন।

সেই মোস্তাফিজই আবার সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতে টেস্টে নিজের নাম লেখাননি। বায়ো-বাবলের কঠিন জীবনের কারণ দেখিয়েছিলেন তিনি। এবার বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে মোস্তাফিজের টেস্ট খেলতে অনীহার কথাটা খোলামেলাই জানা গেল। ক্যারিয়ার দীর্ঘ করতে মোস্তাফিজ মনে করেন, কিছু ত্যাগ করতে হবে। আর সেই ত্যাগ, টেস্ট ক্রিকেট! মোস্তাফিজের বয়স ২৬ পেরোয়নি এখনো। কিন্তু সেই মোস্তাফিজের মনে এখন থেকেই ক্যারিয়ার লম্বা করার চিন্তা ঢুকে গেল?

সাকিব ও মোস্তাফিজ—বাংলাদেশের অন্যতম সেরা এই দুই ক্রিকেটারের যেকোনো দলে থাকাটাই তো লাভ। কিন্তু বিসিবি ক্রিকেটারদের হাতেই ছেড়ে দিয়েছিল, কে কোন ফরম্যাটে খেলতে চান। সে অনুযায়ী মোস্তাফিজের খেলতে চাওয়া ফরম্যাটের তালিকায় টেস্ট জায়গা পায়নি।

তখন অবশ্য বিসিবি জোর গলায়ই বারবার বলেছিল, কেউ না খেলতে চাইলে জোর করা হবে না। এখন আবার মোস্তাফিজের শ্রীলঙ্কা সিরিজে খেলার প্রয়োজনীয়তার কথা উঠল, তখন বলা হলো, প্রয়োজন হলে অবশ্যই খেলানো হবে! আইপিএল খেলতে দেওয়া মোস্তাফিজকে ফেরানোর কথা উঠলেও প্রথম টেস্টের দলে রাখা হয়নি অবশ্য মোস্তাফিজকে।

এই তো আইপিএল খেলতে চাওয়ার কারণে সর্বশেষ দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ খেলতে চাননি সাকিব। সে নিয়ে কি কম বিতর্ক হলো! শেষমেশ সাকিব ‘খেলার অবস্থায় নেই’ জানিয়ে দক্ষিণ আফ্রিকা সফর না করতে চেয়েও পরে গিয়েছিলেন। যদিও পরে ব্যক্তিগত কারণে টেস্টে না খেলে ওয়ানডে সিরিজ খেলেই ফিরে আসতে হয়েছিল তাঁকে।

অবশ্য দক্ষিণ আফ্রিকায় টেস্ট যে কারণে প্রথমে না খেলার মত জানিয়েছিলেন, এরপর সেই আইপিএলেই আর দল পাননি সাকিব। যদি ভবিষ্যতে আবার আইপিএল ও বাংলাদেশের কোনো সিরিজ কিংবা নির্দিষ্ট করে বললে টেস্ট সিরিজের মধ্যে কোনো একটা বেছে নিতে গিয়ে সাকিব আইপিএলই বেছে নেন, তখন বিসিবি কী করবে?

ক্যারিয়ার দীর্ঘ করতে চাইলে মোস্তাফিজ কেন তাহলে অন্য ফরম্যাট ছাড়ছেন না? মোস্তাফিজ এ প্রশ্নের উত্তরে যুক্তি দেখিয়েছেন, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তাঁর সাফল্য তুলনামূলক বেশি বলে টেস্টটা বাদ দিচ্ছেন।

শুরুতে করা প্রশ্নটা তো বিসিবিকেও ফেলে দেবে মহাপরীক্ষায়!

আরো পড়ুন

বিপিএলে খুলনার আইকন ক্রিকেটারের ভূমিকায় মুশফিক রহিম।

Shohag

এশিয়া কাপের জন্য আগামীকাল দল ঘোষণা করবে বাংলাদেশ।

Shohag

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে পার্টনারশিপের রেকর্ড গড়লেন লিটন দাস এবং মুশফিকর রহিম।

Shohag