27 C
Bangladesh
December 7, 2022
খেলাধুলা

আইসিসির টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় তিন নম্বরে সাকিব আল হাসান।

সাকিব-আল-হাসান ক্রিকেট বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি আইসিসির তিন ফরম্যাটেই একসাথে নাম্বার ওয়ান অলরাউন্ডার ছিলেন। এবার আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বকালের সেরা অলরাউন্ডারদের তালিকায় তৃতীয় স্থানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অলরাউন্ডার সাকিব আল হাসান।

গতকাল টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বকালের সেরা ১০ অলরাউন্ডারের তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।আইসিসির দেওয়া টি-টোয়েন্টির সর্বকালের সেরাদের তালিকায় ১০ জনের মধ্যে পাঁচ জনের নাম প্রকাশ করেছে।

বাকি পাঁচ ক্রিকেটারের দেশের নাম এবং রেটিং পয়েন্ট উল্লেখ করে দিলেও নির্দিষ্ট ক্রিকেটারের নাম দেয়নি আইসিসি। বরং দর্শকদের অনুমান করার জন্য বলা হয়েছে।

আইসিসি টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বকালের সেরা অলরাউন্ডার অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। সাবেক এই অস্ট্রেলিয়া ক্রিকেটার ৫৫৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে অবস্থান করছেন। দ্বিতীয় স্থানে আছেন এক পাকিস্তানি অলরাউন্ডার। তবে তার নাম প্রকাশ করেনি আইসিসি। এই পাকিস্তানির রেটিং পয়েন্ট ৪১২।

তালিকার তৃতীয় নাম্বারে রয়েছেন সাকিব আল হাসান। এই টাইগার অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৪০৭। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে ৯৬ ম্যাচে ১৯০৮ রানের পাশাপাশি ১১৯ উইকেট শিকার করেছেন সাকিব। এমনকি বিশ্বজুড়ে ৩৬৪টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়েছেন টাইগার এই ক্রিকেটার। যেখানে ৫৮৭২ রানের পাশাপাশি ৪১৬ উইকেট আছে সাকিবের নামের পাশে।

এই তালিকার চার নম্বরে ৩৯৭ রেটিং নিয়ে নাম প্রকাশ না হওয়া আরেকজন অজি অলরাউন্ডার আছেন। পাঁচে আছেন ভারতকে দুই সংস্করণে দুই বিশ্বকাপ জেতানো যুবরাজ সিং। তার রেটিং পয়েন্ট ৩৬৩। ছয় নম্বরে আছেন একজন শ্রীলঙ্কান অলরাউন্ডার (৩৬২) এবং সাত নম্বরে একজন আফগান অলরাউন্ডার (৩৫৫)।

আট নম্বরে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড হাসি (৩৫০)। নয়ে আছেন নাম প্রকাশ না হওয়া ওয়েস্ট ইন্ডিজের এক অলরাউন্ডার, যার রেটিং ৩২১। তালিকার তলানিতে ৩০০ রেটিং পয়েন্ট নিয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।

আরো পড়ুন

আইপিএলে ২০ লাখ থেকে ১০ কোটি টাকায় বিক্রি হলেন সিঙ্গাপুরের ক্রিকেটার টিম ডেভিড।

Shohag

পবিত্র হজ্ব পালন করার জন্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে ছুটি নিয়েছেন মুশফিকুর রহিম।

Shohag

ওদের বোলারদের নাম দেখে নয়, বল দেখে খেলার চেষ্টা করেছি : মাহমুদুল হাসান জয়

Shohag