18 C
Bangladesh
November 28, 2022
খেলাধুলা

নিজের ক্যারিয়ার নিয়ে নয়, দলকে নিয়ে চিন্তিত মুশফিকুর রহিম ।

বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানিয়েছেন মুশফিক দ্রুতই নিজের ভবিষ্যৎ নিয়ে বিসিবিকে সিদ্ধান্ত জানাবেন। অবশ্য ব্যাটিং কোচ জেমি সিডন্স বললেন, বাইরে কী হচ্ছে তা নিয়ে একদমই চিন্তিত নন এ অভিজ্ঞ ব্যাটার। উল্টো দলের জন্য রান করতে মরিয়া মুশফিক।

দুদিন আগেই পাপন জানিয়েছেন তামিম, রিয়াদের মতোই যেকোনো একটি ফরম্যাট নিয়ে ভাববেন মুশফিক। সিনিয়র ক্রিকেটাররা নিজ থেকে সিদ্ধান্ত না জানালে বিসিবি কিংবা ম্যানেজমেন্ট তাঁদের নিয়ে কঠিন সিদ্ধান্ত নিয়ে পিছু হাঁটবে না।

বিসিবি প্রধানের এমন বক্তব্যের পর মুশফিকের কপালে যেখানে চিন্তার ভাজ পড়ার কথা সেখানে উল্টোটা ঘটেছে। শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে অনুশীলনে ছিলেন আরও বেশি মনোযোগী। পরিশ্রম, অনুশীলন- এসবের সঙ্গে যেন আপোষ করতে চান না দলের এ অভিজ্ঞ ব্যাটার।

নিজের এই খারাপ সময়ে ব্যাটিং কোচ সিডন্সকে পাশে পাচ্ছেন মুশফিক। দুদিন ধরেই তাঁর সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছেন। সিডন্স বললেন, প্রত্যেকটা গ্রেট খেলোয়াড়দের এমন কঠিন সময় যায়। আবার তাঁরা ফিরেও আসে। মুশফিকও সেই গ্রেটদের পথেই হাঁটবেন বলে বিশ্বাস তাঁর।

“বাইরে কী হচ্ছে সেটির চেয়ে মুশফিক পরের দুটি টেস্ট নিয়ে বেশি মনোযোগী। আমার মনে হয় না ক্যারিয়ারের কোনো ফরম্যাট নিয়ে সে দুশ্চিতায় আছে। মনে হচ্ছে সে টেস্টে দলের জন্য কীভাবে রান করবে, তা নিয়ে বেশি চিন্তিত। সে লাল-বলের ক্রিকেট নিয়ে মনোযোগী। সাদা বলের ক্রিকেটে যথেষ্ট সফল সে।”

তিনি আরও যোগ করেন, “যেকোনো ভালো খেলোয়াড়ের ক্যারিয়ারে এমন কঠিন সময় আসে যখন তাঁরা রান করতে পারে না। তবে তাঁরা কামব্যাকও করেছে, এজন্যই তাঁদের গ্রেট ক্রিকেটার বলা হয়। আমি মনে করি মুশি বাংলাদেশের সবচেয়ে সফল ক্রিকেটার এবং রানও করে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকায় একটি সিরিজ খারাপ যেতেই পারে। তবে আমার বিশ্বাস সে আবারো রান করবে।”

ভালো খেললে মাথায় তুলে রাখা হয় আবার খারাপ খেললে চারপাশ থেকে সমলোচনা হয়। পেশাদার ক্রিকেটারদের জন্য আলোচনা-সমলোচনা নিত্যদিনের সঙ্গী। অনেক সময় সমলোচনার চাপে পড়ে ঘুরে দাঁড়াতে পারেননা ক্রিকেটাররা। আর তাই সাংবাদিকদের কাছে একটি অনুরোধও করেছেন বাংলাদেশের ব্যাটিং কোচ সিডন্স।

“আপনাদের নেতিবাচক কথা বলা বন্ধ করতে হবে। এক সিরিজ খারাপ করলেই সমলোচনা করে তাঁদের ওপর চাপ প্রয়োগ করা উচিত না। তাঁদের এমনভাবে আত্মবিশ্বাস জোগান যেন তাঁরা চাপে না পড়ে।”

আরো পড়ুন

বাবর আজম-উসমান খাজাদের পেছনে ফেলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক লিটন দাস।

Shohag

যদি নিউজিল্যান্ডের আরও এক-দুটি উইকেট যেত, তাহলে আরও খুশি লাগত : শরিফুল ইসলাম

Shohag

ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি তুলে নিলেন তামিম ইকবাল। ৪ রানের জন্য আবারো সেঞ্চুরি মিস করলেন আনামুল হক বিজয়।

Shohag