27 C
Bangladesh
December 7, 2022
খেলাধুলা

কোন অনুশীলন ছাড়াই সাকিব দারুণ কিছু করতে পারে বিশ্বাস ছিল হেরাথের।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন অ্যাঞ্জেলা ম্যাথুসের অপরাজিত সেঞ্চুরিতে ৪ উইকেটে ২৫৮ রান তুলেছে শ্রীলঙ্কা। এই টেস্টের স্কোয়াড থেকে ছিটকে যাওয়া সাকিব আল হাসান নাটকীয়ভাবে একাদশে সুযোগ পেয়ে দেখালেন ঝলক। দিনের সবচেয়ে কিপটে বোলিং তার। স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ বলছেন প্র্যাকটিস ছড়াই সাকিব এমন কিছু করতে পারবে এ ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন তিনি নিজেও।

গত ৯ মে করোনা পজিটিব প্রমাণিত হন সাকিব। যে কারণে তাকে পাঁচ দিনের আইসলেশনে পাঠিয়ে প্রথম টেস্টের স্কোয়াড থেকে বাদ দেওয়া হয়। কিন্তু ১২ মে রাতে সাকি করোনা টেস্টে নেগেটিভ হয়ে খেলার ইচ্ছে প্রকাশ করেন।

পরে মেডিকেল টিমের প্রটোকোল অনুসারে আরেক দফা পরীক্ষায় নেগেটিভ হয়ে ১৩ মে সন্ধ্যায় চট্টগ্রামে পৌঁছে দলের সাথে যোগ দেন।

গতকাল (১৪ মে) ম্যাচের আগেরদিন অনুশীলন সেশন ছিল তার ফিটনেস পরীক্ষার মঞ্চ। কিন্তু কেবল ৩০ মিনিট ব্যাটিং ছাড়া আর কিছুই করেননি। যদিও এই ৩০ মিনিটের ব্যাটিংয়ে ছিলেন সেরা ছন্দে।

আর আজ (১৫ মে) জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হওয়া প্রথম টেস্টের প্রথম দিনেই কীনা করলেন ১৯ ওভার বোলিং। তাতে মাত্র ২৭ রান খরচায় তুলে নেন এক উইকেট। কোভিড থেকে ফিরে বোলিং অনুশীলন ছাড়াই ম্যাচে এমন পারফর্মে দারুণ আনন্দিত রঙ্গনা হেরাথ।

দিন শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমাদের খুব বেশি সামর্থ্যবান খেলোয়াড় নেই। আপনি যদি দেখেন, প্র্যাকটিস ছাড়াই সে নিজের প্রথম বলেই নিজের ছাপ রেখেছে। যেটা খুব ভালো। এটা হয়েছে আত্মবিশ্বাসের কারণে। এটা দল ও প্লেয়ারদের আত্মবিশ্বাস দেয়। আমি তার ব্যাপারে শতভাগ আত্মবিশ্বাসী। এমনকি প্র্যাক্টিস ছাড়াও সে কিছু করতে পারে।’

‘যখন সাকিব এখানে থাকে, আমাদের দল ভারসম্যপূর্ণ থাকে। না হয় আমাদের বিশেষ একজনকে খুঁজে বের করতে হয় যে বল ও ব্যাট করতে পারে। যদি সাকিব সবসময় খেলে, ভারসম্য থাকবে সবসময়। আমি যেটা বলেছি, সে খুব ভালো বল করেছে আজ, সবচেয়ে ইকোনোমিক্যালও ছিল।’

সাকিব ছাড়াও এ দিন ভালো বল করেছেন ১৫ মাস পর দজাতীয় দলের জার্সিতে খেলতে নামা নাইম হাসান। এই অফ স্পিনারই দলকে প্রথম দুই উইকেট এনে দেন। ১৬ ওভারে ৭১ রানে নেন উইকেট দুইটি। অন্যদিকে সবচেয়ে বেশি ৩১ ওভার বল করে ৭৩ রান খরচায় তাইজুলের শিকার এক উইকেট।

স্পিনারদের পারফরম্যান্সে সন্তুষ্ট হেরাথ যোগ করেন, ‘টেস্টের প্রথম দিন হিসেবে যেভাবে তারা বল করেছে আমি তাতে খুশি। বিশেষত সাকিব ও তাইজুল, নাইম হাসান দুই উইকেট নিয়েছে। যেমনটা বলেছি, তাদের পারফরম্যান্সে আমি খুব খুশি।’

আরো পড়ুন

আফিফকে বললাম এই ম্যাচ আমরা দুজনে জেতাতে পারি। মানুষ পারে না এমন কোনো জিনিস নেই। খালি দরকার বিশ্বাস : মিরাজ

Shohag

আফিফের ব্যাটিং পজিশন পরিবর্তন করবে না টিম ম্যানেজমেন্ট।

Shohag

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে ইতিহাস গড়তে চায় বাংলাদেশ।

Shohag