22 C
Bangladesh
December 3, 2022
খেলাধুলা

২০২২ সালে তিন ফরম্যাট মিলে বিশ্বের সেরা ব্যাটসম্যান লিটন দাস।

তিন ফরম্যাটেই দুর্দান্ত ফর্মে রয়েছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উইকেটকিপার-ব্যাটসম্যান লিটন দাস। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার কারণে তাকে নিয়ে হয়েছিল নানা সমালোচনা। এমনকি দল থেকে বাদ পড়তে হয়েছিল তাকে। তবে নতুন করে সুযোগ পেয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন লিটন।

২০২২ সালে ক্রিকেট বিশ্বের তিন ফরম্যাটে মিলিয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। এবছর বাংলাদেশ দলের হয়ে তিন ফরম্যাটেই দারুণ ফর্মে রয়েছেন তিনি। শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে ব্যাটে জ্বলে উঠেছেন লিটন। এর মধ্যে চট্টগ্রামে প্রথম ইনিংসে তিনি করেছেন ৮৮ রান।

এবার ঢাকা টেস্টের প্রথম ইনিংসে তিনি করেছেন ক্যারিয়ারের সেরা ১৪১ রান এবছর তিন ফরমেটে ১৭ ইনিংসে ৯১৫ রান সংগ্রহ করেছেন লিটন দাস। ব্যাটিং গড় ৫৩.৮২ স্ট্রাইক রেট ৬৮.৫০। সেঞ্চুরি করেছেন তিনটি এবং হাফ সেঞ্চুরি করেছেন পাঁচটি।

এছাড়াও গত এক বছরে টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। গত এক বছরে টেস্ট ক্রিকেটে ১৪ ইনিংসে তিনি রান করেছেন ৮১৯। তিনটি সেঞ্চুরি সহ তার ব্যাটিং গড় ৬৩.০০। লিটনের উপরে রয়েছেন জো রুট। ২৭ ইনিংসের তিনি রান করেছেন ১২৭২। তালিকায় সেরা দশে নেই আর কোন বাংলাদেশি ব্যাটসম্যান।

আরো পড়ুন

ব্যবসা নয়, আমার প্রথম প্রাধান্য সবসময় ক্রিকেট : সাকিব

Shohag

সাকিবের পরিকল্পনাকেই ভয় পাচ্ছেন কুমিল্লা কোচ সালাউদ্দিন

Shohag

জন্মদিনে দর্শকদের ক্যাপ উপহার দিলেন তামিম

Shohag