22 C
Bangladesh
December 3, 2022
খেলাধুলা

বাংলাদেশের অষ্টম ব্যাটসম্যান হিসেবে নতুন মাইলফলক স্পর্শ করলেন লিটন দাস।

বর্তমান সময়ে দুর্দান্ত ফর্মে রয়েছে জাতীয় দলের উইকেট কিপার ব্যাটসম্যান লিটন দাস। বিশেষ করে টেস্ট ক্রিকেটে তিনি রয়েছেন দারুন ছন্দে। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের ৮ ইনিংসে রান করেছেন পঞ্চাশের উর্ধে। এই মধ্যে তুলে নিয়েছেন একটি সেঞ্চুরি।

চট্টগ্রামে প্রথম ইনিংসে তিনি করেছিলেন ৮৮ রান। এরপর ঢাকায় ফিরে প্রথম ইনিংসেই তিনি করেন ক্যারিয়ার সেরা ১৪১ রান। দ্বিতীয় ইনিংসেও তিনি করেছেন ৫২ রান। এই দ্বিতীয় ইনিংসেই দারুন একটি মাইলফলক স্পর্শ করেছেন লিটন দাস।

বাংলাদেশের অষ্টম ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটের ২ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। টেস্টে ৫ হাজার ২৩৫ রান নিয়ে সবার ওপরে আছেন মুশফিকুর রহিম। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে লিটনের উপরে আছেন মাত্র ৪ জন। মুশফিকের পর তার উপরে তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মুমিনুল হক।

চলতি ম্যাচসহ ৫৬ ইনিংসে ২ হাজার রানের দেখা পান লিটন। হাফ সেঞ্চুরি ১২টি ও সেঞ্চুরি ৩টি। গড় ৩৭.০৭। গড়ের দিক থেকে তিনি অবস্থান করছেন পঞ্চম স্থানে। ৩৯.৫৩ গড়ে সবার উপরে তামিম। এরপর সাকিব, মুমিনুল, ও মুশফিকের অবস্থান।

টেস্ট ক্রিকেটে ২০২১ ও ২০২২ সাল লিটনের দুর্দান্ত কাটছে। ২০২১ সালে ৭ টেস্ট খেলে ৫৯৪ রান করেন। সেঞ্চুরি করেন একটি, হাফ সেঞ্চুরি ৫টি। আর চলতি বছর এখন পর্যন্ত ৬ ম্যাচে করেন ৫৪৯ রান। সেঞ্চুরি ও ফিফটি দুটি করেন।

আরো পড়ুন

কোহলি-বাবরদের পিছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন সাকিব আল হাসান।

Shohag

‘ভিন্ন ভূমিকা’য় ৩২ মাস পর বাংলাদেশ টেস্ট একাদশে ফিরছেন মোসাদ্দেক হোসেন সৈকত।

Shohag

সাকিবের নিষেধাজ্ঞার ৪১ তম দিনে এই ৪১ সংখ্যাটা যেভাবে মিশে আছে

Shohag