22 C
Bangladesh
December 5, 2022
আইপিএল

জস বাটলারের টুর্ণামেন্টে চতুর্থ সেঞ্চুরিতে ২০০৮ সালের পর ফাইনালে পৌঁছালো রাজস্থান রয়েলস।

২০০৮ সালের পর অবশেষে আইপিএলের ফাইনালে উঠতে পেরেছে টুর্নামেন্টের প্রথম আসরের চ্যাম্পিয়ন রাজস্থান রয়েলস। গতকাল নরেন্দ্র মোদি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জস বাটলারের এবারের আসরের চতুর্থ সেঞ্চুরিতে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বিপক্ষে ৭ উইকেটে জয় লাভ করে ফাইনাল নিশ্চিত করেছে রাজস্থান রয়েলস।

আইপিএলের এবারের আসরে দুর্দান্ত ফর্মে রয়েছেন জস বাটলার। ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে জস বাটলার একাই করলেন ১০৬ রান। বাটলার এবারের আইপিএলে কী অসাধারণ ব্যাটিং করে যাচ্ছেন, তা শুধু তার একটু পরিসংখ্যানের দিকে তাকালেই বোঝা যায়।

এ নিয়ে এবারের আইপিএলে একাই চারটি সেঞ্চুরি করেছেন তিনি। ১৬ ম্যাচে ৫৮.৮৫ গড়ে রান করেছেন ৮২৪। স্ট্রাইক রেট ১৫১.৪৭। ৪টি সেঞ্চুরির সঙ্গে ৪টি হাফ সেঞ্চুরি। নিঃসন্দেহে অরেঞ্জ টুপির (সর্বোচ্চ রান সংগ্রাহকের সম্মান) মালিক তিনি।

দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে এক ম্যাচে করেছিলেন ১১৬ রান। গতকাল ব্যাঙ্গালুরুর বিপক্ষে খেললেন ১০৬ রানের অপরাজিত ইনিংস। কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে খেলেছেন ১০৩ রানের ইনিংস এবং মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে খেলেছেন বরাবর ১০০ রানের ইনিংস। এবারের আইপিএলে মোট ৮টি সেঞ্চুরি হলো, এরমধ্যে এককভাবে চারটিই বাটলারের।

আহমেদাবাদে টস হেরে ব্যাট করতে নেমে রজত পাতিদারের ৫৮ রানের ওপর ভর করে ৮ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ১৫৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নামার পর জশস্বি জসওয়ালকে নিয়ে ৫.১ ওভারেই ৬১ রানের জুটি গড়ে তোলেন বাটলার।

১৩ বলে ২১ রান করে বিরাট কোহলির হাতে ক্যাচ দিয়ে জসওয়াল আউট হয়ে যান। এরপর অধিনায়ক সাঞ্জু স্যামসনকে নিয়ে ৫২ রানের জুটি গড়েন বাটলার। ২১ বলে ২৩ রানের ইনিংস খেলে আউট হন স্যামসন।

দেবদূত পাডিক্কাল ১২ বলে ৯ রান করে আউট হয়ে যান। এরপর শিমরন হেটমায়ারকে নিয়ে জয়ের জন্য বাকি কাজটা সেরে ফেলেন বাটলার। ১৯তম ওভারের প্রথম বলে বিশাল এক ছক্কা মেরে রাজস্থানকে জয় এনে দেন ইংলিশ এই ব্যাটার। ৬০ বলে খেলা তার এই ইনিংস সাজানো ছিল ১০টি বাউন্ডারি এবং ৬টি বিশাল ছক্কায়।

আরো পড়ুন

টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে দিল্লি। দিল্লির একাদশে দুটি পরিবর্তন।

Shohag

এক বছর পর দুপুরে খেতে বসে কেঁদেছিলেন আইপিএলে তারোকা ক্রিকেটার কুমার কার্তিক।

Shohag

মার্শ ও ওয়ার্নারের ১৪৩ রানের জুটিতে রাজস্থান রয়্যালসকে হারিয়ে প্লে-অফের খেলার আশা টিকে রইল মুস্তাফিজদের।

Shohag