18 C
Bangladesh
November 28, 2022
আইপিএল

আইপিএলের এবারের আসরের সেরা ব্যাটসম্যান জস বাটলার এবং সেরা বোলার ইয়ুজবেন্দ্র চাহাল।

শেষ হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের ১৫তম আসর। গতকাল আহমেদাবাদের নরেন্দ্র মোদী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রাজস্থান রয়্যালসকে হারিয়ে প্রথমবারের মত শিরোপা ঘরে তুলেছে এবারই প্রথম অংশগ্রহণ করা দল গুজরাট টাইটান্স।

ফাইনালে তারা রজস্থান কে হারিয়েছে ৩ উইকেটে। তবে শিরোপা জিততে না পারলেও টুর্নামেন্টের সবচেয়ে মর্যাদাপূর্ণ দুটি পুরস্কার ‘অরেঞ্জ ক্যাপ’ এবং ‘পার্পল ক্যাপ’ জিতেছে তার দলের দুই ক্রিকেটার জস বাটলার এবং ইয়ুজবেন্দ্র চাহাল।

ব্যাট হাতে বাজারে আসলে দুর্দান্ত করেছেন জস বাটলার। এক কথায় বলতে রাজস্থান রয়েলসের ফাইনালে আসার পিছনে ব্যাট হাতে সবচেয়ে বড় অবদান রেখেছেন তিনি। তাইতো এবারের আসরের ‘অরেঞ্জ ক্যাপ’ জিতেছেন রাজস্থান রয়্যালসের ওপেনার জস বাটলার।

অন্যদিকে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ছেড়ে রাজস্থান রয়েলসের যোগ দেওয়া ভারতীয় স্পিনার ইয়ুজবেন্দ্র চাহাল বল হাতে সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে ‘পার্পল ক্যাপ’ পেয়েছেন।

১৭ ম্যাচে ৪টি করে সেঞ্চুরি-হাফসেঞ্চুরিসহ ৫৭.৫৩ গড়ে ৮৬৩ রান করেছেন বাটলার। সেরা ইনিংসটি ১১৬ রানের। স্ট্রাইরেটটাও ঈর্ষণীয়, ১৪৯.০৫! প্রথম বৃটিশ ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতলেন তিনি।

রান সংগ্রহে বাটলারের ধারেকাছেও কেউ নেই। দুই নম্বরে আছেন লখনৌ সুপার জায়ান্টসের অধিনায়ক লোকেশ রাহুল। ১৫ ম্যাচে ২ সেঞ্চুরি আর ৪ হাফসেঞ্চুরিসহ ৫১.৩৩ গড়ে ৬১৬ রান করেছেন তিনি। স্ট্রাইকরেট ১৩৫.৩৮।

তিন নম্বরে আছেন লখনৌর আরেক ব্যাটার কুইন্টন ডি কক। ১৫ ম্যাচে ১ সেঞ্চুরি আর ৩ হাফসেঞ্চুরিতে ৩৬.২৮ গড়ে ৫০৮ রান করেছেন তিনি। স্ট্রাইকরেট ১৪৮.৯৭।

১৫ ম্যাচে ৪৮৭ রান নিয়ে রান সংগ্রাহকদের তালিকায় চারে গুজরাট টাইটান্স অধিনায়ক হার্দিক পান্ডিয়া আর ১৬ ম্যাচে ৪৮৩ নিয়ে পাঁচ নম্বরে থেকে শেষ করেছেন তারই সতীর্থ শুভমান গিল।

এদিকে ১৭ ম্যাচে ২৭ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় এক নম্বরে থেকে শেষ করেছেন ইয়ুজবেন্দ্র চাহাল। সেরা বোলিং ৪/৪০। ইকোনমি ছিল ৭.৭৫।

১৬ ম্যাচে ২৬ উইকেট নিয়ে দুই নম্বরে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর স্পিনার হাসারাঙ্গা ডি সিলভা। সেরা বোলিং ৫/১৮। ইকোনমি ৭.৫৪। ১৩ ম্যাচে ২৩ উইকেট শিকার করে তিন নম্বরে পাঞ্জাব কিংসের পেসার কাগিসো রাবাদা। সেরা বোলিং ৪/৩৩। ইকোনমি ছিল ৮০৪৫।

এছাড়া ১৪ ম্যাচে ২২ উইকেট নিয়ে সানরাইজার্স হায়দরাবাদের পেসার উমরান মালিক চার আর সমান ম্যাচে ২১ উইকেট নিয়ে দিল্লি ক্যাপিটালসের স্পিনার কুলদ্বীপ যাদব পাঁচ নম্বরে থেকে শেষ করেছেন। দিল্লিতে খেলা বাংলাদেশের তারকা পেসার মোস্তাফিজুর রহমান ৮ ম্যাচ খেলার সুযোগ পেয়ে ৮ উইকেট নিয়েছেন। সেরা বোলিং ৩/১৮। ইকোনমি ছিল ৬.৬২।

আরো পড়ুন

প্লে-অফে মুস্তাফিজদের নিয়ে এখনও আশাবাদী পন্টিং।

Shohag

আইপিএল শেষ মোস্তাফিজুর রহমানের।

Shohag

এক বছর পর দুপুরে খেতে বসে কেঁদেছিলেন আইপিএলে তারোকা ক্রিকেটার কুমার কার্তিক।

Shohag