22 C
Bangladesh
December 5, 2022
খেলাধুলা

এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ভয়ংকর স্লোয়ার ফাস্ট বোলার মুস্তাফিজুর রহমান

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে টি-টোয়েন্টি ক্রিকেটে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মুস্তাফিজুর রহমান। এরপর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়েই বিশ্ব ক্রিকেটে নিজের নাম জানান মুস্তাফিজ।

নিয়মিতই কাটার, স্লোয়ার মিলিয়ে ব্যাটসম্যানদের বিভ্রান্ত ফেলেন তিনি। আস্তে আস্তে তিনি হয়ে ওঠেন বাংলাদেশের সেরা ফাস্ট বোলার। তবে বর্তমানে নিজের সেরা ছন্দে নেই মুস্তাফিজ। তবে তার পরেও মোস্তাফিজকে নিয়ে ভাবতে হয় ব্যাটসম্যানদের।

তার বিশেষ কিছু কারণও রয়েছে। টি-টোয়েন্টিতে বর্তমানে ‘স্লোয়ার বল’ দেওয়া অন্যতম সেরা বোলার মুস্তাফিজ। সম্প্রতি এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো। সেখানে ক্রিকেট বিশ্বে বর্তমান সময়ে স্লোয়ার দিতে পারদর্শী ৫ পেসারের তালিকা তৈরি করেছেন, যেখানে সবার ওপরে আছে মুস্তাফিজের নাম।

মুস্তাফিজের প্রোফাইলে লেখা, তিনি লেফট আর্ম ফার্স্ট মিডিয়াম পেসার, তবে তাকে ফাস্ট লেফট আর্ম স্পিনার বলাই উত্তম। কারণ মুস্তাফিজ যেমন ১৪০ কিলোমিটার বেগে বল করতে পারে তেমন কবজির মোচরে দুর্দান্ত সুইংও করতে পারেন।

মুস্তাফিজের বল কিছুটা হল অন্যদের থেকে আলাদা। বাঁহাতি ফাস্ট বোলার হওয়ায় তার কাটার খেলা সত্যিই খুবই মুশকিল। কারণ তার বল অফ কাটার না লেগ কাটার- সেটা বুঝতেই হিমশিম খেতে হয় ব্যাটারদের। মুস্তাফিজের কাটার টেস্টের পেসারদের মতো ব্যাটারের কাঁধ পর্যন্ত উঠে যেতে পারে।

এতসব কারণে মুস্তাফিজকে বর্তমান বিশ্বের অন্যতম ভয়ঙ্কর স্লোয়ার পেসার হিসেবে দেখা হয়েছে। মুস্তাফিজ ছাড়াও ইংল্যান্ডের টাইমাল মিলস, অস্ট্রেলিয়ার নাথান এলিস, ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার ডোয়াইন ব্রাভো ও ইঞ্জুরির কারণে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থাকা ইংল্যান্ডের জোর্ফা আর্চারকে রাখা হয়েছে এই তালিকায়।

আরো পড়ুন

চোটের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট খেলতে পারবেন না মেহেদী হাসান মিরাজ।

Shohag

বিপিএলে খেলতে আসছেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলি

Shohag

বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ঢাকা লিগে ১ হাজার রানের বিশ্বরেকর্ড গড়েল আনামুল হক বিজয়

Shohag