18 C
Bangladesh
November 28, 2022
অন্যান্য

দুই উপজেলায় জিতলেন স্বতন্ত্র প্রার্থী, জামানত হারালেন সাতজন

কুড়িগ্রামের রৌমারী ও চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন। বুধবার এই নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে এই দুই উপজেলায় চেয়ারম্যান পদে মোট ১২ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের একজন প্রার্থীসহ মোট সাতজন প্রদত্ত ভোটের ৮ ভাগের এক ভাগের কম পাওয়ায় বিধি অনুযায়ী জামানত হারিয়েছেন।

এর মধ্যে রৌমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী মো. ইমান আলী (ঘোড়া) ২২ হাজার ২১৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি উপজেলা বিএনপির সহ-সভাপতি। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. মজিবর রহমান বঙ্গবাসী (দোয়াত কলম) পেয়েছেন ১৭ হাজার ৫৯২ টি ভোট। তৃতীয় অবস্থানে আছেন স্বতন্ত্র প্রার্থী শহিদুল ইসলাম শালু (কাপ পিরিচ) পেয়েছেন ১০ হাজার ১২৪ ভোট। চতুর্থ অবস্থানে থাকা আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. রেজাউল ইসলাম (নৌকা) পেয়েছেন ৫ হাজার ৪১৪ ভোট। এছাড়া স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. জাইদুল ইসলাম মিনু (হেলিকপ্টার) ৩ হাজার ৫০৯ ভোট, স্বতন্ত্র প্রার্থী এএসএম মাইদুল ইসলাম (আনারস) ২ হাজার ৮০৮ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী মো. আলমগীর (মোটরসাইকেল) পেয়েছেন ২ হাজার ৭১৯ ভোট।

উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৫৭ হাজার ১৫১ জন। ৬৪ হাজার ৩৮৫ জন ভোট দিয়েছেন। প্রদত্ত ভোটের হার ৪০ দশমিক ৯৭ ভাগ। এ হিসেবে প্রদত্ত ভোটের ৮ ভাগের এক ভাগের কম পাওয়ায় আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মো. রেজাউল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী মো. জাইদুল ইসলাম মিনু, এএসএম মাইদুল ইসলাম ও মো. আলমগীর এই ৪ জন জামানত হারিয়েছেন।

এদিকে চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচনে ১৬ হাজার ২০৬ ভোট পেয়ে স্বতন্ত্র প্রার্থী রুকুনুজ্জামান (আনারস) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মনোনীত মো. সোলায়মান আলী সরকার (নৌকা) পেয়েছেন ১৪ হাজার ৩৬২ ভোট।

এছাড়া আওয়ামী লীগের বিদ্রোহী ও স্বতন্ত্র প্রাথী মো. নুর ই এলাহী (হেলিকপ্টার) পেয়েছেন ৪ হাজার ৪১ ভোট। স্বতন্ত্র প্রার্থী জোবাইদুল ইসলাম বাদল (ঘোড়া) এক হাজার ৫১৫ ভোট এবং স্বতন্ত্র প্রার্থী মো আসাদুজ্জামান (মোটর সাইকেল) পেয়েছেন এক হাজার ২৩৮ ভোট।

উপজেলায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৩৮৩ জন। তাদের মধ্যে ভোট দিয়েছেন ৩৭ হাজার ৩৬২ জন। প্রদত্ত ভোটের হার ৩৭ দশমিক ২১ ভাগ। এ হিসেবে এই উপজেলায় প্রার্থীদের মধ্যে মো. নুর ই এলাহী, মো. জোবাইদুল ইসলাম বাদল ও মো. আসাদুজ্জামান-এই ৩জন জামানত হারিয়েছেন।

এ প্রসঙ্গে রিটার্নিং অফিসার ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম বলেন, কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোটারদের উপস্থিতি ছিল সন্তোষজনক।

চলতি বছরের ৪ জুলাই রৌমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আব্দুল্লাহ এবং ২২ আগস্ট চিলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান শওকত আলী সরকার বীর বিক্রমের মৃত্যুতে চেয়ারম্যান পদ শূন্য হওয়ায় এই উপ-নির্বাচন অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন

পরকিয়া প্রেমিকের পু ‘রুষা’ঙ্গ কেটে দিল প্রবাসীর স্ত্রী

Shohag

নববধুর গো’পনা’ঙ্গ বড় হওয়ায় তালাক দিলেক পুলিশ সদস্য

Shohag

হানিমুনে গিয়ে স্বামীকে ‘মেরে’ প্রেমিকের সঙ্গে উধাও নববধূ

Shohag