27 C
Bangladesh
December 7, 2022
অন্যান্য

পাকিস্তানের বিপক্ষে জয়ই একমাত্র ভাবনা বাংলাদেশের

চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের শেষ দিন আজ। নিজেদের শেষ ম্যাচে রোববার (৬ নভেম্বর) অ্যাডিলেড ওভালে মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। গ্রুপ-২ এ পাকিস্তান ও বাংলাদেশ দুই দলই ২ টি করে ম্যাচ জয়ে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় যথাক্রমে তিন ও চারে আছে। এবারের বিশ্বকাপে সেমিফাইনালে যাওয়ার জন্য এই দুই দলের সামনে কাগজে-কলমে সুযোগ রয়েছে কিছুটা।
বাংলাদেশ

সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচে জয় তো পেতেই হবে আর বাকি দলগুলোর ম্যাচের ফলাফলের ওপরও নির্ভর করতে তাদের। তাই শেষ ম্যাচে বাংলাদেশ যেমন একদিকে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের শেষ বারো পর্বের শেষ ম্যাচ নিজেদের করে নিতে চায়, তেমন বাবর আজমের দলের চাওয়াও শেষ ম্যাচ জয় দিয়ে সেমি যাওয়ার জন্য আশা রাখা।

রোববার বাংলাদেশ সময় সকাল ১০ টায় মুখোমুখি হবে বাংলাদেশ-পাকিস্তান। এ ম্যাচকে সামনে রেখে আইসিসির মিডিয়াতে সাক্ষাৎকার দিয়েছেন বাংলাদেশের দুই কোচ ও পাকিস্তানের অলরাউন্ডার শাদাব খান।

শুরুতেই সম্প্রতি ও বিশেষ করে ভারতের বিপক্ষে বাংলাদেশের দুর্দান্ত পারফরম্যান্সের প্রশংসা করেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ জয়ের নায়ক শাদাব। সেইসাথে জানান বাংলাদেশের বিপক্ষে তারা আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চান।

শাদাব বলেন, “তারা ভালো ক্রিকেট খেলে, শেষ ম্যাচেও (ভারতের বিপক্ষে বাংলাদেশের ৫ রানের হার) তারা দারুণ খেলেছে। তাই বলতে হবে তারা ভালো খেলছে। সুতরাং, আমরা আমাদের দলের শক্তি ধরে রাখার চেষ্টা করব এবং আক্রমণাত্মক খেলার চেষ্টা করে বাংলাদেশের বিপক্ষে ঝাপিয়ে পরবো।”

এদিকে বাংলাদেশের শেষ চারে উঠার জন্য সবকিছু যে নিজেদের হাতে নেই সেটা মানছেন বাংলাদেশ বোলিং কোচ রঙ্গনা হেরাথ। তবে শেষ ম্যাচে অন্য দলগুলোর দিকে না তাকিয়ে পাকিস্তানের বিপক্ষে দলের ভালো খেলার প্রত্যয় জানান হেরাাথ,”আমি জানি যে আমাদের একটি সুযোগ আছে ( সমীকরণ অনুযায়ী সেমিফাইনালে যাওয়ার)। কিন্তু আমরা অন্যরা কিভাবে মাঠে লড়বে তা নিয়ে ভাবছি না। তাই পাকিস্তানের বিপক্ষে আমাদের ভালো খেলতে হবে এবং এই ম্যাচে জিততে হবে। আমরা সেমিফাইনালে যেতে পারি কিংবা না পারি, জয় দিয়ে আমরা টুর্নামেন্টটি শেষ করতে পারি। তাই আমি নিশ্চিত যে ছেলেরা এখনও পাকিস্তানের বিপক্ষে তাদের সেরাটা দেবে।”

বিশ্বকাপে পাকিস্তানের পেস বোলিং আক্রমণ অন্যতম সেরা। দলে রয়েছে দুই থেকে তিনজন এক্সপ্রেস গতির বোলার। পাক অলরাউন্ডার শাদাবের মতে তার দলের পেস বোলিং আক্রমণ বাংলাদেশকে ভোগাতে পারে। এ ব্যাপারে শাদাব বলেন, ” আমাদের যেসব বোলাররা এক চল্লিশ প্লাস (ঘন্টায় ১৪১ কিমি) বোলিং করে এবং ম্যাচে যদি বলের গতি ঠিক থাকে প্রতিপক্ষের জন্য সেটা খুবই কঠিন হবে।”

বাংলাদেশ-টি-টোয়েন্টি

তবে পাকিস্তানের পেস বোলিংয়ের বিপক্ষে বাংলাদেশের ক্রিকেটাররা প্রস্তুত বলেই মনে করেন হেরাথ। তিনি বলেন, “পেস বোলিং বিবেচনায়, পাকিস্তানের অন্যতম সেরা আক্রমণ বিভাগ রয়েছে। আমরা ইতিমধ্যেই এর জন্য প্রস্তুতি নিয়েছি এবং নিউজিল্যান্ডে ( বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ) পাকিস্তানের বিরুদ্ধেও আমরা কয়েকটি ম্যাচও খেলেছি। আমরা একে অপরকে চিনি। তাই সেক্ষেত্রে আমি নিশ্চিত যে ছেলেরা ইতিমধ্যেই সেই চ্যালেঞ্জের (পেস বোলিং) জন্য প্রস্তুত থাকবে।”

বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্সও হেরাথের সাথে সুর মেলান। এই অজি কোচ বলেন, “গত ম্যাচগুলোতে আমরা অনেক জোরে বোলার মোকাবিলা করেছি।
সুতরাং, পেস (পাকিস্তান) বোলারদের গতি আমাদের উদ্বিগ্ন করছে না। তাসকিন ভারতের সেরা বোলার-দ্রুততম বোলারকে ছয় মেরে দেখিয়েছে। আমি মনে করি আমরা সত্যিই ভালো করেছি। ভারতের পেস বোলারদের খেলতে কোনো সমস্যা হয়নি। ভারতের এক জোড়া জোরে বোলার আছে। তারা দ্রুতগতির বোলিং করেছিল। কিন্তু আমরা প্রতিদিন জোরে বল খেলার অনুশীলন করি, বোলার ছাড়াই ১৪০ প্লাস (অনুশীলনে যন্ত্রের মাধ্যমে জোরে বল খেলা)। সুতরাং, ছেলেদের খুব বেশি চিন্তিত হওয়ার কিছু নেই।”

বেশ কিছুদিন ধরেই ফর্মে নেই পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। সে ব্যাপারেও কথা বলেছেন শাদাব। ২৪ বছর বয়সী এই স্পিন অলরাউন্ডারের মতে বাবরকে নিয়ে চিন্তার কিছু নেই। বাংলাদেশের বিপক্ষেও জ্বলে উঠতে পারেন সে।

“তাকে নিয়ে কোন সন্দেহ নেই এবং অবশ্যই সে বড় মঞ্চে জ্বলে উঠবে। হয়তো পরের ম্যাচ এবং সে বেশ মনোযোগ দেবে,” বাবরের ব্যাপারে শাদাব।

এবারে সেমিফাইনালে যেতে পারলে ফাইনালে উঠার ব্যাপারেও আশা রাখেন শাদাব, “আমরা গত বছর (বিশ্বকাপে) সেমিফাইনালে ছিলাম, কিন্তু ফাইনালে উঠতে পারিনি। তারপর এশিয়া কাপের ফাইনাল (হেরে যাওয়া), তাই নিশ্চিতভাবেই আমরা খুব কাছে যাচ্ছি কিন্তু এখনও আমরা কোনো ট্রফি জিততে পারিনি। তাই এটা (এবারের বিশ্বকাপ শিরোপা) চেয়েছিলাম এবং আমরা আশা করি সেমিতে গেলে অবশ্যই আমরা ফাইনাল খেলব।”

পাকিস্তানের বিপক্ষে আজকের জয় বাংলাদেশের মানুষকে আনন্দ দেবে বলেই মত সিডন্সের। টাইগার ব্যাটিং কোচ বলেন, “আমি মনে করি সমগ্র দেশ অবিশ্বাস্যভাবে উদ্দীপ্ত হবে এবং আমরাও। এখন আমাদের একটি সুযোগ আছে (সেমিতে যাওয়ার) এবং আমদের আগের দিন (ভারত ম্যাচে) একটি বড় সুযোগ ছিল। তাই আমরা এই ম্যাচ জিতে (পাকিস্তানের বিপক্ষে) পরে দেখি কি হয় (সমীকরণ)। তবে এটি (পাকিস্তান ম্যাচে জয়) দেশের জন্য চমৎকার হবে এবং খেলোয়াড়দের জন্য টি-টোয়েন্টি ক্রিকেটে আত্মবিশ্বাসের জন্য দারুণ হবে।”

অর্থাৎ, সমীকরণ যা-ই হোক না কেন পাকিস্তানকে হারাতেই মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

বল বাই বল লাইভ স্কোর পেতে আর নয় বিদেশি অ্যাপ। বাংলাদেশ ক্রিকেটের সাম্প্রতিক খবর এবং বল বাই বল লাইভ স্কোর আপনার মুঠোফোনে পেতে এখনি প্লে-স্টোর থেকে BDCricTime সার্চ করে ডাউনলোড করুন বাংলাদেশের নাম্বার ওয়ান ক্রিকেট অ্যাপটি। অথবা ডাউনলোড করতে ক্লিক করুন এখানে। ভালো লাগলে অবশ্যই রেটিং দিয়ে উৎসাহী করুন।

আরো পড়ুন

ডাচদের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় প্রোটিয়াদের

Shohag

লিটনকে ব্যাট উপহার দিয়েছেন কোহলি, জানা গেল কারণ

Shohag

‘ভারতকে সেমিফাইনালে তুলতে চায় আইসিসি’

Shohag