22 C
Bangladesh
December 3, 2022
অন্যান্য

লাখ টাকা কেজির সবজি চাষে সফল যুবক

এক কেজি সবজির দামই নাকি প্রায় লাখ টাকা! শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই বাস্তব! লাখ টাকা কেজির এই সবজি চাষ করে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছেন ভারতের বিহার রাজ্যের প্রত্যন্ত এক গ্রামের কৃষক অমরেশ সিং। আশ্চর্যের বিষয়, কোনও রাসায়নিক সার নয়, বরং জৈব সার ব্যবহার করেই এই ফসল ফলিয়েছেন তিনি।

বিহারের করমডিহ গ্রামের বাসিন্দা ৩৮ বছর বয়সী অমরেশ সিং যে সবজি চাষ করছেন, তার নাম ‘হিপ শুটস’। আন্তর্জাতিক বাজারে এর দাম কেজি প্রতি প্রায় ৮৫ হাজার টাকা। চাহিদাও বিপুল। সেই চাহিদার কথা ভেবেই এই সবজি চাষের সিদ্ধান্ত নিয়েছেন অমরেশ। নিজের পাঁচ কাঠা জমিতে কিছুটা পরীক্ষামূলকভাবেই এই চাষ শুরু করেছিলেন তিনি। তাতে সফলতাও এসেছে

তবে মনে প্রশ্ন আসতেই পারে, এই সবজির এতো দাম কেন? কারণ এতে অ্যান্টি-অক্সিডেন্ট ভরপুর। তা অনেক মানুষের কাছেই বিপুল চাহিদার। অন্যদিকে, এই সবজির ফুলকে বলা হয় ‘হপ কোনস’। এই ফুল বিয়ার তৈরির কাজে লাগে। আর বাকি অংশকে সবজি হিসাবেই ব্যবহার করা হয়। ফলে এই সবজির চাহিদা এবং দাম দুইই আকাশছোঁয়া।

পরীক্ষামূলক ভাবে এই সবজি চাষ করার সময় অমরেশ যদিও কোনও রাসায়নিক অথবা কৃত্রিম সার ব্যবহার করেননি। বরং জৈব সার ব্যবহার করে কঠোর পরিশ্রমের মাধ্যমে সেই সবজি চাষ করেছেন তিনি।

এ জন্য তাকে আড়াই লক্ষ টাকাও বিনিয়োগ করতে হয়েছে। তবে ফলও হাতেনাতে পেয়েছেন তিনি। প্রায় ৬০ শতাংশ ফসলও হাতে পেয়েছেন অমরেশ। ভবিষ্যতে আরও কঠোর পরিশ্রমে এই সবজি চাষ আরও বাড়াতে চান বিহারের ওই কৃষক।..

আরো পড়ুন

‘পাপমুক্ত সিনেমা’ বলা শিল্পীর শুটিংয়ের দৃশ্য প্রকাশ্যে

Shohag

লিটনকে ব্যাট উপহার দিয়েছেন কোহলি, জানা গেল কারণ

Shohag

সমাবেশস্থলেই জুমার নামাজ আদায় করলেন বিএনপির নেতাকর্মীরা‍‍

Shohag