27 C
Bangladesh
December 7, 2022
অন্যান্য

রমজানের তারিখ জানালেন জ্যোতির্বিজ্ঞানীরা

২০২৩ সালের পবিত্র রমজান মাস শুরু হতে আর মাত্র ১৩৫ দিন বাকি বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাদের গণনা অনুসারে, আগামী বছরের ২৩ মার্চ মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান শুরু হতে পারে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের অ্যাস্ট্রোনমি (জ্যোতির্বিদ্যা) সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান জানান, ২০২৩ সালে রমজান শুরু হতে পারে ২৩ মার্চ এবং চলবে ২৯ দিন। এ ছাড়া আরব আমিরাতে রোজা রাখার সর্বোচ্চ সময় হতে পারে ১৪ ঘণ্টা। তবে মাসের শুরু থেকে শেষ পর্যন্ত এই সময়ে প্রায় ৪০ মিনিটের পরিবর্তন আসবে।

রমজানের প্রথম দিনে মধ্যপ্রাচ্যের বাসিন্দারা রোজা রাখবেন প্রায় সাড়ে ১৩ ঘণ্টা। আর মাসের শেষ দিনে তারা রোজা রাখবেন প্রায় ১৪ ঘণ্টা ১৩ মিনিট।

জ্যোতির্বিজ্ঞানী ইব্রাহিম আল জারওয়ান আরও বলেন, ২০২৩ সালে রমজান মাসের চাঁদ দেখা যাবে ২২ মার্চ স্থানীয় সময় রাত ৯টা ২৩ মিনিটে। সেই হিসেবে পবিত্র ঈদুল ফিতর হবে ২১ এপ্রিল ‍হবে।

রোজা একটি ফারসি শব্দ, যার আরবি অর্থ হলো সওম, বহুবচনে সিয়াম। সিয়ামের বাংলা অর্থ বিরত থাকা। আর সিয়াম সাধনার অর্থ হলো সুবহেসাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার এবং খারাপ কাজ থেকে বিরত থাকা। রমজান মাসকে তিনভাগে বিভক্ত করা হয়। এর মধ্যে প্রথম ১০দিন রহমতের, পরের ১০দিন মাগফেরাতের এবং সর্বশেষ ১০দিন নাজাতের।

আরো পড়ুন

৮ পৃষ্ঠার চিরকুটে অপমানের বিবরণ লিখে স্কুলছাত্রীর আত্মহত্যা

Shohag

পরকিয়া প্রেমিকের পু ‘রুষা’ঙ্গ কেটে দিল প্রবাসীর স্ত্রী

Shohag

যৌতুকে পাওয়া গাড়ি চালাতে গিয়ে পরিবারের ৫ জনকে চাপা, নিহত…

Shohag